[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

আন্তর্জাতিক রেটিং এজেন্সি মুডি`স ইনভেস্টর সার্ভিস সাম্প্রতিক মূল্যায়নে সোশ্যাল ইসলামী ব্যাংকের আউটলুক স্থিতিশীল (Stable) হিসেবে প্রকাশ করেছে।

এই রেটিং এর মাধ্যমে পরবর্তী ১২ থেকে ১৮ মাসে ব্যাংকের সম্পদের গুণগত মান, ভারসাম্যপূর্ণ স্থিতিশীল তারল্যের প্রতি মুডির আস্থা প্রতিফলিত হয়েছে। বাংলাদেশে চ্যালেঞ্জিং তারল্য পরিস্থিতি সত্ত্বেও, ২০২৩ এর জুন এবং সেপ্টেম্বর ত্রৈমাসিক ভিত্তিতে সোশ্যাল ইসলামী ব্যাংক স্থায়ী আমানত বৃদ্ধিতে স্থিতিশীলতা প্রদর্শন করেছে-যা আমানতকারীদের আস্থা বৃদ্ধির ইঙ্গিত বহন করে।

সোশ্যাল ইসলামী ব্যাংকের রেটিং উন্নতিতে যেসব বিষয়গুলো ভূমিকা রেখেছে তার মধ্যে অন্যতম হলো বৈদেশিক মুদ্রার তারল্য বৃদ্ধি-যা প্রবাসী বাংলাদেশিদের বিপুল পরিমাণ রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে অর্জিত হয়েছে। উপরন্তু, রিটেইল সেবাকে বহুমুখী করে সকল শ্রেণি-পেশার মানুষের জন্য ব্যাংকটি বৈচিত্রপূর্ণ আমানত প্রকল্প চালু করে আমানতের ভিত্তিকে করেছে মজবুত। এর ফলে ব্যাংক থেকে টাকা উত্তোলনের ঝুঁকি হ্রাস পেয়েছে। এতে ব্যাংকের আর্থিক অবস্থানকে আরও দৃঢ় করেছে।

তাছাড়া, সোশ্যাল ইসলামী ব্যাংক আগের বছরের তুলনায় আর্থিক সক্ষমতা সূচকে স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হয়েছে। ২০২৩ সালের ডিসেম্বর নাগাদ, ব্যাংকের নন-পারফর্মিং বিনিয়োগের পরিমাণ ৪.৭ শতাংশ থেকে ৪.৬ শতাংশে হ্রাস পেয়েছে। একই সময়ে কমন ইক্যুইটি টায়ার-১ রেশিও ৭.০ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৭.১ শতাংশে  পৌঁছেছে। এর পাশাপাশি ২০২৩ এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকের সম্পদের বিপরীতে ০.৪ শতাংশ আয়ের ধারাবাহিকতা অব্যাহত ছিল।

মুডি’স মূল্যায়নে যে কোনো ঝুঁকি মুকাবিলায় সোশ্যাল ইসলামী ব্যাংকের শক্ত অবস্থান প্রকাশ করে।