[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ৮টা থেকে একযোগে চট্টগ্রামের ১৬টি আসনে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল চারটা পর্যন্ত। কেন্দ্রে কেন্দ্রে চলছে ভোট গণনা।

সকালের দিকে ভোটারের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়তে থাকে। তবে তাও আশানুরূপ নয় বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। এদিকে, এবারের নির্বাচনে ভোটগ্রহণ হয় কাগজের ব্যালটে। নগরের ৪, ৫, ৮, ৯, ১০ ও ১১ আসনের বেশিরভাগ কেন্দ্রে প্রায় ৩৫ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে।

তবে ভোটগ্রহণ শুরুর এক ঘণ্টা পর সকালে চান্দগাঁও মৌলভী পুকুরপাড় এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। বিএনপি নেতাকর্মীরা ভোটারদের ভোট দিতে বাধা দেয়ায় সময় পুলিশ ধাওয়া দিলে নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

এর পরের ঘটনা ঘটে নগরের খুলশী থানার পাহাড়তলী বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রের বাইরে স্বতন্ত্র প্রার্থী মো. মনজুর আলম ও আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলি ও ককটেল বিস্ফোরণের। এ ঘটনায় দুজন গুলিবিদ্ধ হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

অন্যদিকে, সকাল ১১টার দিকে চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের একটি কেন্দ্রে ভোটগ্রহণ চলাকালে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুল গফুরকে আটকের ঘটনায় দল-বল নিয়ে থানায় ছুটে গিয়ে ওসিকে ধমক দেন আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী।

এ ছাড়া দুপুরের দিকে চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনের নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশের ভাড়া করা একটি গাড়ি ভাঙচুর ও চালককে পিটিয়ে আহত করা হয়। চট্টগ্রাম ৮ আসনের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী ইউনিয়নের একটি ভোটকেন্দ্রে ইউপি সদস্য সুরেশ চৌধুরীর ওপর হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে তার মাথা ফেটে যায়।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সাতকানিয়া পৌরসভার মডেল হাইস্কুল ভোটকেন্দ্রে সকালের দিকে ২টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া অবিস্ফোরিত ৩টি ককটেল নিস্ক্রিয় করা হয়। ওই সময় ভোটকেন্দ্র ও আশপাশের এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।

এছাড়া ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে পটিয়ার ছনহরা ইউনিয়নের নোমানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে হুইপ সামশুল হক চৌধুরীর তিন অনুসারীকে আটক করে পুলিশ।