[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্র কর্তৃক পরিচালিত বিএসসি ইঞ্জিনিয়ারিং সমমান এএমআইই কোর্সের ৮৬ ও ৮৭তম ব্যাচের ওরিয়েন্টেশন ও উদ্বোধনী অনুষ্ঠান গতকাল ০২ মার্চ সন্ধ্যায় কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এর সভাপতিত্বে ও সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এম. শাহজাহান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কোর্স উদ্বোধন করে প্রধান অতিথি প্রকৌশলী এম. শাহজাহান বলেন, বাংলাদেশ সরকার স্বীকৃত ও বুয়েটের তত্ত্বাবধানে এএমআইই দেশীয় ও আন্তর্জাতিকমানের মর্যাদাশীল একটি পেশাদারী ডিগ্রি। একাগ্রতার সহিত নিয়মিত পড়ালেখা করলে এএমআইই পাশ করা কঠিন নয়। তিনি নৈতিকতা, আদর্শবান ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে উচ্চ শিক্ষা অর্জনের উপর গুরত্বারোপ করেন। এছাড়াও তিনি স্ব স্ব কর্মক্ষেত্রে দক্ষতার সহিত দায়িত্ব পালন করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ বলেন, অদম্য ইচ্ছা শক্তি থাকলে ও উদ্যোগী হলে অতি অল্প সময়ে এই ডিগ্রী অর্জন করা সম্ভব। বাস্তবভিত্তিক জ্ঞান অর্জনের মাধ্যমে ও কর্মস্পৃহা দ্বারা প্রকৌশল পেশায় দায়িত্ব পালন করে অর্থনৈতিক উন্নয়নে ভুমিকা রাখতে শিক্ষার্থীদের প্রতি তিনি আহ্বান জানান। তিনি কেন্দ্রের আধুনিক সুবিধা সমৃদ্ধ লাইব্রেরী ব্যবহার করে দক্ষ, অভিজ্ঞ এবং পেশাদার রিসোর্স পার্সনদের সহায়তায় এএমআইই ডিগ্রি অর্জনের উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে এএমআইই পাঠক্রম পরিচালনা ও ব্যবস্থাপনা উপ-কমিটির আহ্বায়ক প্রকৌশলী সুব্রত দাশ ধন্যবাদ জ্ঞাপন ও সদস্য-সচিব প্রকৌশলী শেখ রাব্বে তৌহিদুল ইসলাম, পিইঞ্জ. স্বাগত বক্তব্য প্রদান করেন। রিসোর্স পার্সন হিসেবে চুয়েটের সহকারি অধ্যাপক সাইফুল কবির চৌধুরী, প্রকৌশলী মৃদুল কান্তি দেব নাথ, প্রকৌশলী মোহাম্মদ ইমরান ও মিসেস জান্নাতুল ফেরদৌস তালুকদার এতে বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রকৌশলী বিপ্লব কুমার দাশ, প্রকৌশলী ধর্মদর্শী বড়ুয়া ও প্রকৌশলী রাজীব কুমার নাথ। শিক্ষার্থীদের পক্ষে নিজেদের অভিব্যক্তি প্রকাশ করে বক্তব্য রাখেন মীর নেওয়াজ শরিফ ও মো. শহিদুল আলম। সভার শুরুতে কেন্দ্রের পক্ষ থেকে বিশেষ অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে কাউন্সিল সদস্য ও প্রকৌশলীবৃন্দ, রিসোর্স পার্সন এবং ৮৬ ও ৮৭তম ব্যাচের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য অত্যন্ত স্বল্প খরচে ডিপ্লোমা প্রকৌশলী এবং এইচ এস সি (বিজ্ঞান) পাশ ও প্রকৌশলী সংস্থায় কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা সম্পন্নকারী শিক্ষার্থীরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন পরিচালিত পরীক্ষার মাধ্যমে ইঞ্জিনিয়ারিং স্নাতক ডিগ্রির সমমানের এএমআইই ডিগ্রি অর্জনের সুযোগ পায়। চুয়েট ও পলিটেকনিক ইনস্টিটিউটের অভিজ্ঞ শিক্ষকমন্তলীসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত অভিজ্ঞতা ও প্রতিষ্ঠিত রিসোর্স পার্সনরা এতে পাঠদান করেন।