১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ || ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

‘মানসিক স্বাস্থ্য উন্নয়নে ফিজিওথেরাপি ‘-এ প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে বিশ্ব ফিজিওথেরাপি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশনের (বিপিএ) উদ্যোগে  দেশব্যপি  আলোচনা সভা, শোভাযাত্রা ফ্রি চিকিৎসাসহ সচেতনতামূলক নানা কর্মসূচি সম্পন্ন করেছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে বিপিএর  উদ্যোগে  শনিবার(৮ সেপ্টেম্বর) সকাল ১১ টায় রাজধানীতে কয়েক শতাধিক ফিজিওথেরাপি পেশাজীবী চিকিৎসক ও ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয় । শোভাযাত্রাটি জাতীয় অর্থপেডিক ও ট্রমাটোলজি প্রতিষ্ঠান (নিটোর)  থেকে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে নিটোরে ফিরে সংক্ষিপ্ত  সমাবেশের মাধ্যমে শেষ  হয় ।

সমাবেশে বাংলাদেশ অর্থপেডিক সোসাইটির(BOS) সভাপতি ও জাতীয় অর্থপেডিক ও ট্রমাটোলজি প্রতিষ্ঠান (নিটোর) এর সম্মানিত পরিচালক অধ্যাপক ডা. মোঃ আব্দুল গনি মোল্লাহ অর্থপেডিকসহ অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক সমস্যা উন্নয়নে ফিজিওথেরাপি চিকিৎসার গুরুত্ব তুলে ধরেন এবং নিটোর এ ফিজিওথেরাপি চিকিৎসার চাহিদা পুরনকল্পে ফিজিওথেরাপিস্টদের জন্য বেশ কয়েকটি পদ এর প্রস্তবনা প্রদান করেন ও ফিজিওথেরাপি জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ কলেজ অব ফিজিওথেরাপি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট পক্ষকে কার্যকরী উদ্যোগ নেওয়ার আহবান জানান ।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্বে প্রায় ৫৬ কোটি মানসিক সমস্যায় ভুগছে(WHO 2017)
ও মানসিক সমস্যার প্রতিরোধ, প্রতিকার ও উন্নতিতে ফিজিওথেরাপির ভুমিকা অপরিহার্য (WCPT 2018) এবং বাত, ব্যথা, প্যারালাইসিস সহ নানাবিধ কারনে আক্রান্ত প্রায় ২ কোটি অক্ষম জনগোষ্ঠীকে মানসম্মত ফিজিওথেরাপির মাধ্যমে সুস্থ, স্বাভাবিক ও কর্মক্ষম জীবনে ফিরিয়ে আনার জন্য জনস্বার্থে গৃহীত ফিজিওথেরাপি কলেজ, কাউন্সিল, ১ম শ্রেণির পদসমূহ এর যথাযথ বাস্তবায়ন জরুরি । সমাবেশে বিপিএ সভাপতি ডা. দলিলুর রহমান বলেন,  প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিদের পদক্ষেপের অভাব ও ছোট একটি গ্রুপের বিরোধিতার কারণে কয়েক যুগেও দেশে কোন ফিজিওথেরাপি কলেজ প্রতিষ্ঠা, কাউন্সিল গঠন ও পদমর্যাদা সহ কোন পদ সৃষ্টি হয়নি এবং বছরের পর বছর সরকারের সব মহলে সব রকম চেষ্টা ও তদবির করে ব্যর্থ হয়ে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর  হস্তক্ষেপ ও সরাসরি নির্দেশ  দাবি করছি ।