[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

সংস্কার বিল পাস নিয়ে তাইওয়ানে এমপিদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। মারামারিতে আহত অন্তত পাঁচ এমপিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দেশটির সংবাদমাধ্যম ফোকাস তাইওয়ান জানিয়েছে, এমপিদের আরো ক্ষমতা দেওয়ার বিল উত্থাপন করেছিল বিরোধী দলগুলো। তবে সেগুলো আটকে দেওয়ার চেষ্টা করে ক্ষমতাসীন দল। ফলে স্থানীয় সময় শুক্রবার (১৭ মে) তাদের মধ্যে তুমুল মারামারি বেধে যায়।

বর্তমান ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) এবং দুই বিরোধী দল কুমিংটাং (কেএমটি) এবং তাইওয়ানস পিপলস পার্টির (টিপিপি) মধ্যে আলোচনা হয়। কিন্তু তাদের এ আলোচনা ব্যর্থ হয়। বিরোধী দলগুলো চেয়েছিল কমিটির রিভিও ছাড়া দ্রুত সময়ের মধ্যে বিলগুলো পাস করবে।

মারামারি শুরুর আগে প্রথমে দলের হুইপদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। একপর্যায়ে তা রূপ নেয় সংঘর্ষে। এমপিরা সংসদের পোডিয়ামের নিয়ন্ত্রণ রাখতে সর্বোচ্চ চেষ্টা শুরু করেন। ওই সময় ধাক্কাধাক্কিতে কয়েকজন পোডিয়ামের নিচে পড়ে আহত হন।

সংসদের স্পিকার হান কো-ইয়ু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। কিন্তু তা সত্ত্বেও ক্ষমতাসীন ডিপিপি বিল আটকে দেওয়ার নীতি অবলম্বন করে। কিন্তু বিরোধী দলগুলোও তাদের অবস্থান ধরে রাখে। সবশেষে ডিপিপির এক এমপি বিলের কপিটি নিয়ে দৌড়ে বাইরে বের হয়ে যান।

শুক্রবার রাত পর্যন্ত সংসদের কার্যক্রম স্থবির ছিল। এর মাধ্যমে মূলত প্রকাশ পেয়েছে তাইওয়ানে বর্তমানে রাজনৈতিক বিভাজনটা কতটা গুরুতর এবং গভীর।