[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা ও পেশাদার ফুটবলারদের আন্তর্জাতিক ফেডারেশন (ফিফপ্রো) ২০২৩ সালের জন্য বর্ষসেরা দল নির্বাচন করেছে। লন্ডনের হ্যামারস্মিথ অ্যাপোলোতে সোমবার ‘ফিফা দ্য বেস্ট’পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দল ঘোষিত হয়। একজন গোলরক্ষকের পাশাপাশি তিন ডিফেন্ডার, তিন মিডফিল্ডার ও চারজন ফরোয়ার্ড নিয়ে সাজানো হয়েছে একাদশ।

রেকর্ড ১৭তম বারের মতো একাদশে জায়গা পেয়েছেন লিওনেল মেসি। একইসঙ্গে আর্জেন্টাইন মহাতারকা টানা দ্বিতীয়বারের মতো ছেলেদের ক্যাটাগরিতে বর্ষসেরা ফুটবলারও নির্বাচিত হন।

তবে পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো দলে স্থান পাননি। বিস্ময়করভাবে ছেলেদের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতলেও একাদশে নেই ব্রাজিলিয়ান তারকা এডেরসন। তার পরিবর্তে থিবো কোর্ত্তয়াকে বেছে নেয়া হয়েছে।

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ এবং এফএ কাপ ট্রফি জিতে ক্লাবের প্রথম ট্রেবল ঘরে তোলে ম্যানচেস্টার সিটি। অপ্রতিরোধ্য হয়ে ওঠা দলটির ছয় বর্ষসেরা দলে ঠাই পেয়েছেন। তারা হলেন- কাইল ওয়াকার, জন স্টোনস, রুবেন দিয়াস, বের্নার্দো সিলভা, কেভিন ডি ব্রুইনে এবং আর্লিং হ্যাল্যান্ড।

২০০৫ সাল থেকে ফিফপ্রো বিশ্বের পেশাদার ফুটবলারদের তাদের সেরা একাদশ বেছে নেয়ার জন্য আমন্ত্রণ জানিয়ে আসছে। বিশ্বে এটিই খেলোয়াড়দের একমাত্র পুরস্কার যা শুধুমাত্র ফুটবলারদের মাধ্যমে নির্ধারিত হয়। এবার প্রায় ২২ হাজার পেশাদার ফুটবলার তাদের বর্ষসেরা দলের জন্য ভোট দেন।

২০২৩ সালে ফিফার বর্ষসেরা দল

গোলরক্ষক: থিবো কোর্ত্তয়া

ডিফেন্ডার: কাইল ওয়াকার, জন স্টোনস, রুবেন দিয়াস

মিডফিল্ডার: জুড বেলিংহ্যাম , বের্নার্দো সিলভা, কেভিন ডি ব্রুইনে

ফরোয়ার্ড: আর্লিং হালান্ড, কাইলিয়ান এমবাপে, লিওনেল মেসি, ভিনিসিয়াস জুনিয়র