[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উদযাপন উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে আজ মঙ্গলবার বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে জাতীয় ও আইইবি’র পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি সূচনা ঘটে। এরপর নগরীতে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীতে বিপুল সংখ্যক প্রকৌশলী অংশগ্রহণ করেন। র‌্যালীটি লালখান বাজার মোড় ও শহীদ সাইফুদ্দিন খালেদ সড়ক দিয়ে কাজির দেউড়ী মোড় হয়ে পুনরায় কেন্দ্রে ফিরে আসে। পরে দুপুরে কেন্দ্রের সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান সাংবাদিকদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী রাজীব বড়ুয়া, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এম শাহজাহান, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, সদর দফতরের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান প্রকৌশলী সুমিত্র কুমার মুৎসুদ্দিসহ ঊর্ধ্বতন প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ কেন্দ্রের উদ্যোগে বিভিন্ন জাতীয়, সামাজিক ও জনকল্যাণমূলক কর্মসূচিগুলো তুলে ধরেন। সংবাদ সম্মেলনে তাঁর বক্তব্যে তিনি প্রকৌশলীদের দাবী-দাওয়াগুলোও তুলে ধরে বলেন, প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলীর অভাবে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হচ্ছে। তিনি প্রকৌশল সংস্থা এবং কোম্পানিসমূহে সার্বিক গতিশীলতা আনয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকৌশল সংস্থা, বিদ্যুৎ বিভাগের আওতাধীন কোম্পানীসমূহ, পেট্রোবাংলা ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের আওতাধীন কোম্পানীসমূহ প্রকৌশল নির্ভর প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের পরিচালকসহ শীর্ষ পদে প্রকৌশলীদের পদায়ন করার দাবি জানান। তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব প্রদান করেন। অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিকসহ সাংবাদিকগণ তাঁদের অভিমত তুলে ধরেন।

ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে সন্ধ্যায় কেন্দ্রের শহীদ শামসুজ্জামান ও শহীদ নুর হোসেন মিলনায়তনে প্রাক্তন নির্বাহীদের সংবর্ধনা এবং আটজন সিনিয়র প্রকৌশলীকে প্রকৌশল পেশা ও কর্মজীবনে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়। এসময় তাঁদের ফুল ও উত্তরীয় পরিয়ে অভ্যর্থনা জানানো হয়। কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান ও নির্বাহীগণ অনুষ্ঠানে তাঁদের স্মৃতিচারণ করেন। সম্মাননাপ্রাপ্ত প্রকৌশলীদের ক্রেস্ট উপহার প্রদান করা হয়। সবশেষে কেন্দ্রের প্রকৌশলী ও তাঁদের পরিবারের সদস্যদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের প্রাঙ্গণকে রঙ্গিন পতাকা দিয়ে সজ্জিত এবং ভবন আলোকসজ্জা করা হয়।