[bangla_date] || [english_date]

ঢাকা প্রতিনিধি *

বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) বসছে দেশের পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) ২৮তম আসর আজ রবিবার (২১ জানুয়ারি) থেকে শুরু।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কাঞ্চন সেতু থেকে উত্তরে কিছু দূর গেলেই বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র (বিবিসিএফইসি)। বাণিজ্য মেলার স্থায়ী এই প্রাঙ্গণে তৃতীয়বারের মতো মিলিত হচ্ছেন দেশ–বিদেশের ক্রেতা-ব্যবসায়ীরা। মাসব্যাপী এ মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের মেলার ফটক তৈরি হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের (কর্ণফুলী টানেল) আদলে। উদ্বোধনের আগে মেলা প্রাঙ্গণে চলছে শেষ সময়ের প্রস্তুতি। শনিবার (২০ জানুয়ারি) প্রদর্শনী কেন্দ্রে গিয়ে দেখা যায় মেলার আয়োজনের বিশাল কর্মযজ্ঞ। শেষ সময়ে রং ও ঘষা–মাজার কাজ করছেন শ্রমিকেরা।

মেলা প্রাঙ্গণে দেখা মিলল বিভিন্ন প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন ও স্টল নির্মাণের কাজ।

প্রতিবছর ১ জানুয়ারি থেকে মেলা শুরু হয়। কিন্তু এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মেলা শুরু হচ্ছে নির্ধারিত সময়ের পর। অনেক স্টলের নির্মাণকাজ এখনো শেষ হয়নি। বিদেশি স্টলগুলোর নির্মাণকাজ সবেমাত্র শুরু হয়েছে। আবার কোনো কোনো স্টল নির্মাণের পর পণ্যের পসরা সাজানো হচ্ছে।

যৌথভাবে মেলার আয়োজন করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয়। আয়োজকরা বলছেন, গত বছর দেশি–বিদেশি মিলিয়ে মেলায় স্টল ছিল ৩৩১টি। এ বছর তা বেড়ে সব মিলিয়ে হচ্ছে ৩৫০টি। দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি সিঙ্গাপুর, তুরস্ক, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে অংশ নেয়া ব্যবসায়ীরা মেলায় নিজেদের পণ্য বিক্রি করবেন।

এ বছর মেলায় প্রবেশমূল্যও বেড়েছে। এ বছর দর্শনার্থীদের জন্য ৫০ টাকা ও ১২ বছরের কম বয়সীদের জন্য ২৫ টাকা টিকিটের মূল্য ধরা হয়েছে। গত বছর যা ছিল যথাক্রমে ৪০ ও ২০ টাকা।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন মেলা চলবে রাত ১০টা পর্যন্ত। মেলায় দর্শনার্থীদের যাতায়াতের জন্য রাজধানীর ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে আলাদা বাস ছাড়বে। মেলায় আসতে ভাড়া পড়বে ফার্মগেট থেকে ৭০ টাকা ও কুড়িল থেকে ৩৫ টাকা।