[bangla_date] || [english_date]

মোহাম্মদ ইউসুফ *

রোটারিয়ান হাকিম আলী

পর্যটন সেক্টরে অসামান্য অবদানের জন্যে নেপাল ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৪ পাওয়ার গৌরব অর্জন করেছেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী স্বনামধন্য হোটেল আগ্রাবাদ এর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রোটারিয়ান এইচ এম হাকিম আলী।  আজ  শনিবার (২০ এপ্রিল ২০২৪) নেপালের কাঠমুন্ডুতে আয়োজিত জমকালো এক অনুষ্ঠানে তাঁর প্রতিনিধি এ সম্মাননা স্মারক গ্রহণ করেছেন।

পাঁচ দশকেরও বেশি সময় ধরে হাকিম আলী তাঁর হোটেল আগ্রাবাদের মাধ্যমে পর্যটনশিল্পের উন্নয়ন ও অগ্রগতিতে নিরলসভাবে কাজ করছেন। ফলশ্রুতিতে তিনি “ফাদার অব দ্য বাংলাদেশ ট্যুরিজম”পুরস্কারে ভূষিত হন। এছাড়াও তিনি “ফ্লাটিনাম টেকনোলজি অ্যাওয়ার্ড”,“রয়েল ক্রাউন টু এক্সেলেন্স অ্যাওয়ার্ড “, “ইন্টারন্যাশনাল স্টার অ্যাওয়ারর্ড “, “সাকশেসফুল এনট্রেপ্রেনারস অ্যাওয়ার্ড- ২০০৩-০৪”, “ দ্য ডায়মন্ড আই অ্যাওয়ার্ড”সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। দূরদর্শী ও গতিশীল নেতৃত্বের মাধ্যমে রোটারিয়ান হাকিম আলী জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সফল ব্যবসায়ী হিসেবে যথেষ্ট নাম-ধাম ও সুনাম কুড়িয়েছেন।

ঢাকার দোহারে আদিনিবাস হলেও হাকিম আলী ১৯৫১ সালের ১ জানুয়ারি চট্টগ্রামেই জন্মগ্রহণ করেন, এখানেই তাঁর বেড়েওঠা;সবকিছুই। চট্টগ্রাম কলেজে স্নাতক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি ছাড়াও তিনি হোটেল ম্যানেজমেন্ট ও ট্যুরিজমের ওপর ডিপ্লোমাসহ দেশ-বিদেশের মার্কেটিং কোর্স সম্পন্ন করেছেন। বিশ্বের বহু দেশে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল হোটেল এন্ড ট্যুরিজম কনফারেন্স, সেমিনার, সেম্পোজিয়াম ও এক্সিবিশনে অংশগ্রহণ করে তিনি প্রচুর অভিজ্ঞতা সঞ্চয় করেন।

রোটারিয়ান হাকিম আলী ব্যবসায়িক সংগঠনের পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের দায়িত্ব পালন করছেন। তিনি ইন্ট্রাকো গ্রুপ অব কোম্পানিজ এর চেয়ারম্যান,হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেড (দ্য প্যান ফ্যাসিফিক সোনারগাঁও হোটেল) এর পরিচালক, রিপাবলিক অব দ্য ইউনিয়ন অব মায়ানমার ইন চিটাগং এর অনারারি কনসাল-জেনারেল,বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশন, সাউথ এশিয়া ট্যুরিজেম ফেডারেশন, ইটালি-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও বাংলাদেশ ফাউন্ডেশান ফর ট্যুরিজম ডেভেলপমেন্ট এর প্রেসিডেন্ট, ইন্দোনেশিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়া তিনি চিটাগং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক, দ্য ওয়ার্ল্ড ফুড ট্রাভেল অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ এর অ্যাম্বেসেডর, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)এর জেনারেল বডি মেম্বার,ট্যুর অপারেটরস্ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও বাংলাদেশ ইনবাউন্ড ট্যুর অপারেটরস্ অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা ও ট্যুরিজম ইন্টারন্যাশনাল মান্থলি ইংলিশ নিউজ বুলেটিন এর সম্পাদক।

অন্যদিকে তিনি রোটারি ক্লাব অব আগ্রাবাদ এর সাবেক সভাপতি, ভাটিয়ারি গল্ফ ক্লাবের জীবন-সদস্য,চিটাগং বোট ক্লাব ও শাহীন গল্ফ ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য,উত্তরা ক্লাব লিমিটেড ও চট্টগ্রাম ক্লাব লিমিটেডের সদস্য,আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইনস্টিটিউট এর ম্যান অব দ্য ইয়ার ও হেল্প (হেলথ এন্ড ইডুকেশন) এর চেয়ারম্যান।

প্রথিতযশা হোটেল ব্যবসায়ী রোটারিয়ান হাকিম আলী দুই পুত্র ও এক কন্যাসন্তানের জনক। তাঁর সহধর্মিনী মনোয়ারা হাকিম আলীও ব্যবসায়ীমহলে সুপরিচিত এক নাম। তিনি এফবিসিসিআই’র সাবেক ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট,চিটাগং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টির প্রেসিডেন্ট,জেনেটিকা বিডি লিমিটেডের চেয়ারম্যান,ইন্ট্রাকো গ্রুপ লিমিটেডের ভাইস চেয়ারম্যান,দ্য রিপাবলিক অব ইন্দোনেশিয়ার সাবেক অনারারি কনস্যুল ও মিল এর ব্যবস্থাপনা পরিচালক ছাড়াও বহু সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত। তাঁর বড়ছেলে মোহাম্মদ রিয়াদ আলী দ্য রিপাবলিক অব মালাইয়ের অনারারি কনস্যুল, ইন্ট্রাকো গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক ও হোটেল আগ্রাবাদের পরিচালকের দায়িত্ব পালন করছেন। দ্বিতীয ছেলে মোহাম্মদ ইরাদ আলী ইন্ট্রাকো গ্রুপ এর উপব্যবস্থাপনা পরিচালক, হোটেল আগ্রাবাদের উপব্যবস্থাপনা পরিচালক, জেনেটিকা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও এ এন্ড আই এর ব্যবস্থাপনা পরিচালক। একমাত্র মেয়ে মেদিনা আলী মেদিনা ট্যাক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

লেখক- প্রধান-সম্পাদক, সাপ্তাহিক চাটগাঁর বাণী ও চাটগাঁরবাণীডটকম