১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ || ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

নেপালের রাজধানী কাঠমান্ডুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের আয়োজিত দক্ষিণ এশিয়া

জলবায়ু বিষয়ক সম্মেলনে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন জলবায়ু আন্দোলন সংগঠক ও তরুণদের সংগঠন সিইএইচআরডিএফ এর প্রধান মো. ইলিয়াছ মিয়া।

গত ৫-৮ সেপ্টেম্বর নেপালের রাজধানী কাঠমান্ডু সফর করেন তিনি। সফরকালে কাঠমান্ডুর হোটেল রেডিসনে অবস্থান করেন।

ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়নস নেটওয়ার্ক  এর সাংগঠনিক দল তরুণ জলবায়ু নেতাদের নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচিত হয়েছেন তিনি। সিদ্ধান্ত গ্রহণকারী, একাডেমিয়ার সদস্য, নেতৃস্থানীয় বিশেষজ্ঞ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে তরুণ জলবায়ু নেতারা যৌথভাবে CACN 2022-এ অবদান রাখেন – জলবায়ু কর্মের বিষয়ে জ্ঞান, সৃজনশীলতা এবং ধারণা বিশ্লেষণে।

তিনি নেপালের কাঠমান্ডুতে ৪ দিনের একটি বিস্তৃত আমন্ত্রণে অংশ নেয়ার জন্য আমন্ত্রিত হয়ে সেখানে যান। যেখানে সম্মেলনটি জ্ঞানের বিকাশ, প্রশিক্ষণ, সক্ষমতা বৃদ্ধি এবং নেটওয়ার্কিং এর উপর ফোকাস করে।

এতে তিনি  জলবায়ু পরিবর্তন প্রশমন, অভিযোজন এবং স্থিতিস্থাপকতার উপর বক্তব্য রাখেন।

এছাড়াও ৭ সেপ্টেম্বর দক্ষিণ এশিয়ার বায়ু দূষণ বিষয়ক একটি সেশনে নেতৃত্ব দেন মো. ইলিয়াছ মিয়া।

নেপালের স্থানীয় একটি মিডিয়ায় তিনি দক্ষিণ এশিয়ার জলবায়ু পরিবর্তন, আন্তঃসীমান্ত নদী ও তারুণ্য বিষয়ে সাক্ষাৎকার দেন।

বুধবার ৮ সেপ্টেম্বর সন্ধ্যায় তিনি বিমানযোগে কক্সবাজার বিমানবন্দরে আসলে  স্থানীয় তরুণরা এবং সংগঠকবৃন্দ তাকে ফুল দিয়ে বরণ করেন।

মো. ইলিয়াছ মিয়া, দীর্ঘদিন ধরে জলবায়ু সংকট নিয়ে কাজ করে আসা একটি সংগঠন সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম( সিইএইচআরডিএফ) এর প্রধান নির্বাহী। যে সংগঠনটির রয়েছে বিপুল সংখ্যক তরুণ সংগঠক। আর এই সংগঠনের উদ্দেশ্য বাস্তবায়নে বিশ্বের বিভিন্ন দেশে আয়োজিত বৈশ্বিক রাজনীতি, জলবায়ু ও টেকসই উন্নয়ন বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে দীর্ঘদিন ধরেই লাল-সবুজের প্রতিনিধিত্ব করে আসছেন।

সম্প্রতি মুসলিম বিশ্বের দেশগুলোর সংগঠন – ওআইসি আয়োজিত ২০২২ ওআইসি ইয়ুথ ক্যাপিটাল কাজানে অনুষ্ঠিত সামিটে সারাবিশ্বের মেধাবী ও উদ্যোগী ৭৬০০ জন তরুণের মধ্য থেকে সেরা ৩০ জনের মধ্যে মো. ইলিয়াছ মিয়া ছিলেন একজন।

সমসাময়িক বিশ্ব, আন্তর্জাতিক রাজনীতি, কূটনৈতিক সম্পর্ক, তারুণ্য ও ওআইসি বিষয়ক সেই গ্লোবাল ইয়ুথ সামিটে যোগদান করতে রাশিয়া যান এই সংগঠক।

ইএইচারডিএফের প্রধান নির্বাহী মো. ইলিয়াছ মিয়া জানান, বাংলাদেশের প্রেক্ষাপটে জলবায়ু সংকট টি খুবই ঝুকিপূর্ণ। প্রায় প্রতিবছরই বিভিন্ন সংকট মোকাবেলায় কোস্টাল এরিয়া থেকে শহরের দিকে ধাবিত হচ্ছে বিরাট একটি সংখ্যা-যা সরকারের টেকসই উন্নয়নকে বাধাগ্রস্ত করছে। এবং কিভাবে তরুণদের কাজে লাগিয়ে এই সংকট মোকাবেলা করা যায় সে সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তিনি কাজ করতে চান।

তিনি আরও জানান, এই সংকট শুধু শহর কেন্দ্রিক তরুণদের মাধ্যমে মোকাবেলা করা সম্ভব না,তাই তৃণমূল পর্যায়ে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ফোরাম করে তা বাস্তবায়ন করতে হবে।