২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ || ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে দুর্দান্ত ব্যাটিংয়ে বিশ্বের প্রথম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম।

৪০৭ বলে ১৬টি চার ও একটি ছক্কায় এমন কীর্তি গড়েন তিনি। মুশফিকের আগের ডাবল সেঞ্চুরিটি ছিল ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে বরাবর ২০০ রানের ইনিংস। আর উইকেটরক্ষক হিসেবে এর আগে মুশফিকসহ একটি করে ডাবল সেঞ্চুরি করেছিলেন ইমতিয়াজ আহমেদ, তাসলিম আরিফ, ব্র্যান্ডন কুরুপ্পু, অ্যান্ডি ফ্লাওয়ার, অ্যাডাম গিলক্রিস্ট, কুমার সাঙ্গাকারা ও মাহেন্দ্র সিং ধোনি। সাঙ্গাকারা পরবর্তীতে আরও ডাবল সেঞ্চুরি করলেও তখন তিনি উইকেটরক্ষকের ভূমিকায় ছিলেন না।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৫৪ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪৮৬।

এর আগে মধ্যাহ্ন বিরতির পর কাইল জারভিসের বলে বিদায় নেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১১০ বলে ৩টি চারে ৩৬ করেন ভারপ্রাপ্ত অধিনায়ক। মুশফিকুর রহিমের সঙ্গে তিনি ষষ্ঠ উইকেট জুটিতে ৭৩ রান করেন।

মাহমুদউল্লাহ রিয়াদের বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি আরিফুল হক। কাইল জারভিসের বলে চারিকে ব্যক্তিগত ৪ রানে ক্যাচ দেন তিনি। ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ৫ উইকেট পেলেন জিম্বাবুইয়ান ফাস্ট বোলার।

মিরপুর শের ই বাংলায় সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন মুমিনুল হক ও মুশফিকুর রহিমের জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান করে টাইগাররা।

টেস্ট ক্যারিয়ারে সপ্তম সেঞ্চুরির পর ১৬১ রানে বিদায় নেন মুমিনুল। তবে পুরোপুরি টেস্ট মেজাজে খেলতে থাকা মুশফিক ষষ্ঠ সেঞ্চুরি করে ১১১ রানে অপরাজিত থাকেন।

এর আগে সিলেটে সিরিজের প্রথম টেস্টে বড় ব্যবধানে জিতে দুই ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে রয়েছে সফরকারী জিম্বাবুয়ে।