[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক*

বাংলাদেশ রেলওয়ে আসন্ন ঈদের আগাম টিকেট বিক্রি শুরু করেছে । এদিন দেয়া হচ্ছে তিন এপ্রিলের টিকেট।

আগামী ১১ এপ্রিল ঈদের দিন ধরে টিকিট বিক্রি শুরুর দিন নির্ধারণ করা হয়েছিলো আগেই। আজ রবিবার সকাল আটটা থেকে ঈদের টিকেট বিক্রি শুরু হয়েছে।

ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের এই ট্রেন যাত্রার টিকিট ভোগান্তিবিহীন কিনতে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হবে।

তবে যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশনের কাউন্টারে পাওয়া যাবে।

সার্ভারের ওপর চাপ কমাতে টিকেট বিক্রি করা হচ্ছে দুই শিফটে। সকাল আটটা থেকে পশ্চিমাঞ্চলের আর দুপুর দুটা থেকে বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের ট্রেনের টিকেট।

রেলওয়ের ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকেট কেনা যাবে। আগের ঈদগুলোতে পাঁচ দিনের টিকিট বিক্রি করলেও এবারই প্রথম সাত দিনের টিকিট বিক্রি করবে রেলওয়ে।

ঈদের আগে আন্তঃনগর ট্রেনের সাতদিনের আগাম টিকেট বিক্রি হবে আলাদা সাতদিন ধরে। তবে মোট ১০ দিনের অগ্রিম টিকেট বিক্রি করা হবে।

৩ এপ্রিলের টিকেট ২৪ মার্চ; ৪ এপ্রিলের ২৫ মার্চ; ৫ এপ্রিলের ২৬ মার্চ; ৬ এপ্রিলের ২৭ মার্চ; ৭ এপ্রিলের ২৮ মার্চ; ৮ এপ্রিলের ২৯ মার্চ এবং ৯ এপ্রিলের টিকেট বিক্রি হবে ৩০ মার্চ।

এরপর চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকেট বিক্রি করা হবে। আর ফিরতি যাত্রার অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে ৩ এপ্রিল থেকে, চলবে ৯ এপ্রিল পর্যন্ত।

অনলাইনে ট্রেনের টিকেট কাটা যাবে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট, রেল সেবা অ্যাপ ও সহজ ডটকমের প্ল্যাটফর্ম থেকে।

এবার ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি। আর টিকিট কালোবাজারি রুখতে নজরদারি বাড়িয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।