২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ || ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলামীর ২৫ নেতার প্রার্থিতা বাতিল চেয়েছে মুক্তিযুদ্ধে শহীদদের সন্তানদের সংগঠন প্রজন্ম ’৭১। শনিবার (২২ ডিসেম্বর) বিকেলে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে এ সংক্রান্ত একটি স্মারকলিপি জমা দেন সংগঠনটির নেতারা।

এর আগে সকালে গৌরব ‘৭১ নামের একটি সংগঠন জামায়াত নেতাদের প্রার্থিতা বাতিল চেয়ে সিইসির কাছে স্মারকলিপি দেয়।

সংগঠনটির সভাপতি শাহীন রেজা নূর ও সহ-সভাপতি আসিফ মুনীর স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়েছে- সংবিধানের সঙ্গে গঠনতন্ত্র সাংঘর্ষিক হওয়ায় জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট। এ ছাড়া ১৯৭১ সালে দেশবিরোধী ভূমিকার জন্য জামায়াতে ইসলামীকে অপরাধী দল আখ্যায়িত করে দেশের কোনো শীর্ষপদে স্বাধীনতা বিরোধীদের থাকা উচিত নয় বলে মত জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অথচ একটি রাজনৈতিক জোটের অংশ হিসেবে জামায়াতে ইসলামীর ২৫ নেতাকে মনোনয়ন দেয়া হয়েছে-যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে দৃঢ় পদক্ষেপ নিতে প্রধান নির্বাচন কমিশনারের কাছে আহ্বান জানাচ্ছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্মারকলিপি পাঠকারী শহীদ পরিবারের সন্তান শাহীন রেজা নূর বলেন, আমরা পর্যবেক্ষণ করছি। আমাদের দাবি জানিয়ে গেলাম। পরবর্তীতে আমরা কী পদক্ষেপ নেব তা পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, আমরা শুধু জামায়াতে ইসলামী নয়, সব যুদ্ধাপরাধী সংগঠনের সদস্য ও আদর্শে বিশ্বাসীদের রাষ্ট্রীয় কোনো পদে দেখতে চাই না।

এর আগে ঘাতক দালাল নির্মূল কমিটি, বাংলাদেশ আওয়ামী লীগ ও গৌরব ৭১ নামের সংগঠন জামায়াত নেতাদের প্রার্থিতা বাতিলের দাবি জানিয়েছে।