[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহান স্বাধীনতা স্মারক সম্মাননা পদক-২০২৪ বিতরণ বিতরণ করছেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো রেজাউল করিম চৌধুরী।

নানা ক্ষেত্রে অবদান রাখার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহান স্বাধীনতা স্মারক সম্মাননা পদক-২০২৪ পেয়েছেন ১০ জন৷

মঙ্গলবার (২৬মার্চ)বিকালে নন্দনকাননস্থ থিয়েটার ইন্সটিটিউটে সম্মাননা পদকপ্রাপ্তরা হলেন মহান মুক্তিযুদ্ধে শহীদ স্বপন চৌধুরী (মরণোত্তর),স্বাধীনতা আন্দোলনে জাহান আরা আঙ্গুর (মরণোত্তর), চিকিৎসায় ডা. মো. এখলাস উদ্দিন (মরণোত্তর)৷ ক্রীড়ায় জর্জ ম্যাকওয়া (মরণোত্তর), শিক্ষায় অধ্যাপক মোহাম্মদ ফজলুল হক, সংগীতে সৈয়দ মহিউদ্দিন, শিল্প উন্নয়নে মোহাম্মদ আবদুস সালাম, সমাজসেবায় সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, সাংবাদিকতায় ডেইজী মউদুদ, চট্টগ্রামের আঞ্চলিক ভাষার আন্তর্জাতিকীকরণে মো. আলমগীর অপু।

স্বাধীনতা স্মারক পদক প্রদান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, দেশ গড়ার কাজে সবাইকে উৎসাহ দিতে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ব্যক্তিদের সম্মাননা জানাচ্ছি আমরা৷ আপনারা দেশপ্রেম  শ্রম  ও মেধা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবেন -এ আমাদের প্রত্যাশা৷

“নদীর স্রোতকে যেভাবে বাধা দেয়া যায়না, ইতিহাসকে সেভাবে বাধাগ্রস্ত করা যায়না৷ বঙ্গবন্ধুর নাম ইতিহাস থেকে মুছে দিতে অনেক অপচেষ্টা হয়েছে কিন্তু সফল হয়নি৷ বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ গেরিলাদের জন্য বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ বলে মনে করি৷ বঙ্গবন্ধু তার অর্জনের কারণে ইতিহাসে অমর হয়ে আছেন এবং থাকবেন৷”

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাউন্সিলর আবদুস সালাম মাসুম৷ পদকপ্রাপ্তদের মধ্যে অনুভূতি প্রকাশ করেন অধ্যাপক মোহাম্মদ ফজলুল হক, এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুস সালাম, সাংবাদিক ডেইজী মউদুদ। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমি, মেয়রের একান্ত সচিব ও প্রধান শিক্ষা কর্মকর্তা আবুল হাশেম,  শিক্ষা কর্মকর্তা রাশেদা আক্তার, আবু তালেব বেলাল প্রমুখ৷