৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ || ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

ভোটার হালনাগাদ কার্যক্রম আগামী ২০ মে থেকে শুরু হচ্ছে । প্রথম ধাপে এ কার্যক্রম চলবে চট্টগ্রামের সীতাকুণ্ড, সন্দ্বীপ, কর্ণফুলী, আনোয়ারা, পটিয়া ও লোহাগাড়া উপজেলায় ।

এছাড়া একইসঙ্গে এ কার্যক্রম শুরু হবে কক্সবাজারের মহেশখালী, রামু, চকরিয়া, কুতুবদিয়া, পার্বত্য জেলা খাগড়াছড়ির খাগড়াছড়ি সদর, মহালছড়ি, লক্ষীছড়ি, রাঙামাটির রাঙামাটি সদর ও বান্দরবান সদর উপজেলায় ।

ইসির নির্বাচন সহায়তা শাখার সহকারী সচিব মো. মোশাররফ হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, অন্যান্য উপজেলার ভোটার কার্যক্রমও ধাপে ধাপে শুরু হবে।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, সীতাকুণ্ড উপজেলায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ চলবে।  এ উপজেলায় নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত। দক্ষিণ চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় একই সময় পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। সংগৃহীত তথ্যের নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ২৯ জুলাই। কর্ণফুলীর পার্শ্ববর্তী উপজেলা পটিয়ায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ হবে। নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত। লোহাগাড়ায় অন্যান্য উপজেলার মতো ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে। নিবন্ধন কার্যক্রম চলবে ১০ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত। আনোয়ারায় ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত তথ্য সংগ্রহ করে ১০ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ চলবে।

অন্যদিকে কক্সবাজারের মহেশখালী, রামু, চকরিয়া, কুতুবদিয়া, পার্বত্য জেলা খাগড়াছড়ির খাগড়াছড়ি সদর, মহালছড়ি, লক্ষীছড়ি, রাঙামাটির রাঙামাটি সদর ও বান্দরবান সদর উপজেলায় এ কার্যক্রম শুরু হবে।

যেভাবে ভোটার হওয়া যাবে

এবার বাড়ি বাড়ি গিয়ে ভোটার নিবন্ধন কার্যক্রম চলবে। এ কার্যক্রমে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ ১৬ বছর বয়সীদের তথ্যও নেয়া হবে। যারা পরে বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন। তারা ভোটার তালিকায় যুক্ত হবেন ২০২৪ ও ২০২৫ সালে। বাড়ি বাড়ি গিয়ে ইসি নিয়োজিত কর্মীরা তথ্য নেয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ দিয়ে এবং ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে।

ভোটার হতে যা যা লাগবে

* অনলাইন জন্ম নিবন্ধন ফটোকপি।

* পিতা/মাতার আইডি ফটোকপি।

* স্বামী/স্ত্রীর আইডি ফটোকপি।

* ভাই/বোনের আইডি ফটোকপি।

* শিক্ষা সনদের ফটোকপি।

* রক্তের গ্রুপ পরিক্ষার কপি।

* হোল্ডিং ট্যাক্স রসিদের ফটোকপি।

* জমির দলিল ফটোকপি।

* বিদ্যুৎ বিলের ফটোকপি।