[bangla_date] || [english_date]

সীতাকুণ্ড প্রতিনিধি *

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ পালিত হয়েছে। আইআইইউসির কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের কর্মসূচী পালন শুরু হয়। এরপর আইআইইউসির সেন্ট্রাল অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। পবিত্র কোরআন তেলওয়াত ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান শুরু হয়। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইইউসি’র উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন আইআইইউসি’র উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পাকিস্তানিরা আমাদের মুসলমান ভাবলেও মানুষ ভাবেনি কখনো। তারা বাঙ্গালি জাতির উপর যে নৃশংস হত্যাযজ্ঞ শুরু করেছিল তার সমাপ্তি করেছিল মহান বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে। বিজয়ের ঠিক দুই দিন আগে তারা বুঝতে পেরেছিল এই জাতি স্বাধীনতার একদম নিকটবর্তী তারা স্বাধীনতা অর্জন করলেও যেন মেধাহীন, বুদ্ধিহীন জ্ঞ্যানহীন রাষ্ট্রে পরিণত হয় সেই প্রচেষ্টা থেকেই এত শত বুদ্ধিজীবীদের হত্যা করে। যারা সন্ত্রাসী হত্যাকারী তারা মানবতার শত্রু তারা ঘৃণিত। আজকের এই মহান দিনে ১৯৭১ সালে পাকিস্তান হানাদার বাহিনীর হাতে নিহত সকল শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করছি ও তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন আইআইইউসির রেজিস্ট্রার এ এফ এম আক্তারুজ্জামান কায়সার।

বক্তব্য রাখছেন আইআইইউসি’র উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য প্রফেসর ড. মো. সালেহ জহুর, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর ড. মো. দেলোয়ার হোসেন, শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ মুস্তফা কামিল, সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. জাহেদ হোসেন সিকদার, হাদিস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নাজমুল হক নদভী, পরিবহন ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মহি উদ্দিন, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. মোহাম্মদ আমান উল্লাহ, আইন বিভাগের চেয়ারম্যান মঞ্জুর হোসেন পাটোয়ারী, এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন কুরআনিক সাইন্স বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ হারুনুর রশীদ। আলোচনা সভা সঞ্চালনায় ছিলেন আইআইইউসির প্রক্টর মো. ইফতেখার উদ্দিন।