২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ || ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে।

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দুটি মনোনয়ন ফরম সংগ্রহের মধ্যে দিয়ে শুক্রবার (৯নভেম্বর) সকালে এ কার্যক্রম শুরু হয়।

দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শেখ হাসিনার জন্য ফরম কেনার পর আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ আবদুল্লার কাছে হস্তান্তর করেন।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা অফিসে মনোনয়ন ফরম বিক্রির জন্য খোলা হয়েছে আট বিভাগের আটটি বুথ। মনোনয়নপ্রত্যাশীরা তাদের কর্মী-সমর্থক নিয়ে ভিড় জমিয়েছেন সেখানে।

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয় এবং পাশের নির্বাচন পরিচালনা অফিসে ফরম বিতরণ কার্যক্রমের সূচনা করেন ওবায়দুল কাদের।

এসময় তিনি বলেন, বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে আমাদের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, ১১ নভেম্বর বিকেল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের মনোনয়ন বোর্ডের সভা হবে। সেখানেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে। সেখানে মনোনয়ন ফরম কতদিন পর্যন্ত পর্যন্ত কেনা যাবে সে ব্যাপারে সিদ্ধান্ত হবে।

আওয়ামী লীগের মনোনয়ন ফরমের দাম এবার ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে। গতবার ফরম বিক্রি থেকে আওয়ামী লীগের তহবিলে জমা পড়ে প্রায় সাড়ে সাত কোটি টাকা।

শেখ হাসিনার জন্য দু’টি আসনের মনোনয়ন ফরম সংগ্রহ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে উপলক্ষে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুটি আসনের ফরম সংগ্রহ করা হয়েছে।

শেখ হাসিনার পক্ষে মনোনয়ন ফরম ক্রয় করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

গোপালগঞ্জ-৩ আসনসহ আরেকটি আসন থেকে শেখ হাসিনার জন্য মনোনয়ন ফরম কেনা হয়। অন্য আসনটির নাম জানানো হয়নি।

এসময় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পক্ষে একটি মনোনয়ন ফরম সংগ্রহ করেন ওবায়দুল কাদের। রংপুর-৬ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন শিরীন শারমিন চৌধুরী।

এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের জন্য নোয়াখালী-৫ আসনের একটি মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এবং দলটির সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম।