[bangla_date] || [english_date]
স্বাধীনতা দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে মহান স্বাধীনতা  দিবস উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) উদযাপন করা হয়। সকালে জাতীয় পতাকা উত্তোলন ও কেন্দ্রের চত্ত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে কনফারেন্স হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এর সভাপতিত্বে এবং কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান এর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাধীনতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ প্রথমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে, বাঙালি জাতি একসাথে ঐক্যবদ্ধ হয়ে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে। ৩০ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা এই স্বাধীনতা অর্জন করেছি। স্বাধীনতার পর, বাংলাদেশ অনেক উন্নতি করেছে। তবে, আমাদের এখনো অনেক কাজ বাকি আছে। আমরা উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চাই। এই লক্ষ্যে, আমাদের সবাইকে একসাথে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে বঙ্গবন্ধুর তনয়া প্রধানমন্ত্রীর হাতকে আরো শক্তিশালী করে কাজ করতে হবে। আমাদের মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (এডমিন. প্রফেশ. এন্ড এসডব্লিউ) অধ্যাপক ড. প্রকৌশলী রশীদ আহমেদ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী রাজীব বড়ুয়া, প্রাক্তন চেয়ারম্যান ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. রেজাউল করিম, কেন্দ্রীয় কাউন্সিল সদস্য প্রকৌশলী উজ্জল কুমার মোহন্ত, কাউন্সিল সদস্য প্রকৌশলী এনামুল বাকী, প্রকৌশলী প্রদীপ কুমার দাশ, প্রকৌশলী মো. নুরুল আবছার, পিইঞ্জ., প্রকৌশলী খোরশেদ উদ্দিন আহমেদ, প্রকৌশলী মোহাম্মদ আবুল হাশেম, প্রকৌশলী অসীম সেন, প্রকৌশলী সৈকত কান্তি দে, প্রকৌশলী কে এম রোকনুজ্জামান, প্রকৌশলী মো. মাঈন উদ্দিন জুয়েল, প্রকৌশলী এ এস এম রেজাউন নবী, প্রকৌশলী সাঈদ ইকবাল পারভেজ, সিনিয়র প্রকৌশলী তোফাজ্জল আহমেদ,  প্রকৌশলী অশোক কুমার চৌধুরী, প্রকৌশলী সরকার আবদুল্লাহ আজম, প্রকৌশলী রাজীব দাশগুপ্ত ও সম্মানী সহকারী প্রকৌশলী মোহাম্মদ খোরশেদ আলী চৌধুরীসহ অন্যান্য প্রকৌশলীবৃন্দ।