[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ট্রাস্টি বোর্ডের রেজিস্ট্রেশন অনুমোদন করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস)। আইআইইউসি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামিক স্কলার, সাবেক সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীকে চেয়ারম্যান করে ট্রাস্টি বোর্ডকে শ্যক্রবার (৪ এপ্রিল)এই রেজিস্ট্রেশন অনুমোদন দেয়। ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর থেকে এই রেজিস্ট্রেশন কার্যকর হবে।

এর ফলে বাংলাদেশ জামায়েত ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমীর আ.ন.ম. শামসুল ইসলাম নেতৃত্বাধীন আইআইইউসির ট্রাস্টি বোর্ডের রেজিস্ট্রেশন চূড়ান্তভাবে বাতিল হলো।

এর আগে ২০২১ সালের মার্চ মাসে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীকে আইআইইউসি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে মনোনয়ন প্রদান করা হয়। তিনি খ্যাতিমান শিক্ষাবিদ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল ব্যক্তিত্বদের সমন্বয়ে গঠিত ট্রাস্টি বোর্ডের সদস্যদের নিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালনা করে আসছেন।

প্রফেসর ড. আবু রেজা নদভীর নেতৃত্বে আইআইইউসি ট্রাস্টি বোর্ড দায়িত্ব নেয়ার পর অচলায়তন ভেঙে আইআইইউসিতে গড়ে তোলা হয়েছে একাডেমিক পরিবেশ। খ্যাতিমান শিক্ষাবিদ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল ব্যক্তিত্বদের সমন্বয়ে গড়ে তোলা হয়েছে ট্রাস্টি বোর্ড। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয়েছে প্রগতিশীল স্কলারদের। ঢেলে সাজানো হয়েছে একাডেমিক সেক্টর। অবকাঠামো উন্নয়ন হাতে নেয়া হয়েছে ও বাস্তবায়িত হচ্ছে অনেক উন্নয়ন প্রকল্প। গবেষণা খাতে আমুল পরিবর্তনের লক্ষ্যে নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ। স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সকল কার্যক্রম পরিচালনার জন্য  বিভিন্ন পর্ষদ ও কমিটি গঠন করা হয়েছে নতুন করে। ক্যাম্পাসে উদযাপন করা হচ্ছে রাষ্ট্রীয় ও জাতীয় বিভিন্ন দিবস, আলোচনা সভা ও সেমিনার।  ক্যাম্পাসে মুক্তিযুদ্ধ কিংবা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামই নেয়ার সুযোগ ছিলনা, সে ক্যাম্পাসে প্রতিষ্ঠা করা হয়েছে এখন বঙ্গবন্ধু কর্ণার ও বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার।

আইআইইউসি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামিক স্কলার, সাবেক সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীকে চেয়ারম্যান করে ট্রাস্টি বোর্ডকে অনুমোদন দেয়

আইআইইউসি ট্রাস্টি বোর্ড যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের (জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস) অনুমোদন পাওয়ায় আইআইইউসির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, ‘আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামকে আমরা এশিয়া মহাদেশের জ্ঞানচর্চার একটি সমৃদ্ধ ক্ষেত্র হিসেবে তৈরি করেছি। শিক্ষার্থীদের মেধা ও যোগ্যতা বিকাশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে যেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবদান রাখতে পারে সেই উপযোগী একটি প্রতিষ্ঠান আমরা বিনির্মাণের উদ্যোগ নিয়েছি। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমি এই প্রতিষ্ঠানের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়ে একাডেমিক ও অবকাঠামো উন্নয়ন শুরু করেছি। অবকাঠামো উন্নয়নে ইতোমধ্যে অনেক উন্নয়ন প্রকল্প আমরা বাস্তবায়নের কাজ শুরু করেছি। পাশাপাশি শিক্ষার্থীদের মননে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ লালনের পরিবেশ তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে স্থাপন করেছি বঙ্গবন্ধু কর্ণার ও বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার। এছাড়া বিশ্ব র‌্যাংকিংয়ে এগিয়ে নিতে একাডেমিক সিস্টেম আরও আধুনিক করার সব কার্যক্রম হাতে নিয়েছি আমরা। আমরা দায়িত্ব নেয়ার পর ইউজিসি রেডমার্কিংও তুলে নিয়েছে। আমরা ছাত্র-ছাত্রীদের মোরালিটি ডেভেলপমেন্টের জন্যও বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছি। সকল আইনী প্রক্রিয়া অনুসরণ করার মাধ্যমে আমরা যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস) থেকে রেজিস্ট্রেশন পেয়েছি ৪ এপ্রিল। যা ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর থেকে এই রেজিস্ট্রেশন কার্যকর হবে।’

যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর থেকে রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ায় আইআইইউসি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হিসেবে প্রফসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও অন্যান্য সদস্যবৃন্দ মহান আল্লাহ’র দরবারে শুকরিয়া জ্ঞাপন করেন এবং প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ও  সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।