[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন আইআইইউসির উপাচার্য বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের আইন বিভাগ এবং ল’ ক্লাবের যৌথ আয়োজনে Legal skills and Mooting শীর্ষক দিনব্যাপী একটি কর্মশালা বুধবার (৭ ফেব্রুয়ারি) আইআইইউসির কেন্দ্রীয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

পবিত্র কোরআন তেলওয়াত ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইইউসির উপাচার্য বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “আন্তর্জাতিক ইসলামী বিশ্বিবদ্যালয় চট্টগ্রাম তার প্রতিষ্ঠালগ্ন থেকে মানবসম্পদ উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। সেই লক্ষ্য অর্জনে আইন বিভাগ এধরনের কর্মসূচী আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য অর্জনে সহযোগিতা করে আসছে।”

আইন বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক অ্যাডভোকেট মো. মঞ্জুর হোসাইন পাটোয়ারির সভাপত্বিতে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ল’ ক্লাবের সহ-সভাপতি ও সহকারী অধ্যাপক অ্যাডভোকেট রিদওয়ান গণি এবং সহকারী প্রক্টর ও সহকারী অধ্যাপক এবং সহ-সভাপতি অ্যাডভোকেট মো. নাছির উদ্দীন। কর্মশালায় আইন বিভাগের বিভিন্ন বর্ষের ৩০০জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  আইন বিভাগের সকল শ্রদ্ধেয় শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা ও দায়রা জজ মো. নজরুল ইসলাম। কর্মশালার প্রথমার্ধে মুটিং বিষয়ক আলোচনা উপস্থাপন করেন ফেনী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক শাখাওয়াত হোসাইন সেজান।

মূল আলোচক শিক্ষার্থীদের আইনগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদ্ধতি ও কৌশল এবং ফৌজদারি মামলা পরিচালনার বিভিন্ন দিক নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইআইইউসি আইন বিভাগের সহকারী অধ্যাপিকা ও ল’ ক্লাব ফিমেল চ্যাপ্টারের সভাপতি ফয়েজুন্নেসা তরু এবং সহকারী অধ্যাপিকা সুফিয়া খানম। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক নুসরাত জাহান। দ্বিতীয়ার্ধে কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।