১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ || ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

উদ্যোক্তা উন্নয়নে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখার প্রত্যয় নিয়ে সাদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো দুই দিনব্যাপী ২২তম উদ্যোক্তা উন্নয়ন মেলা ও ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতা—২০২২। ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে একাডেমিক কোর্সের অংশ হিসেবে গতকাল বুধবার থেকে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে এই মেলা ও প্রতিযোগিতা শুরু হয় এবং বৃহস্পতিবার শেষ হয়।

ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. ইসরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। এসময় আরও উপস্থিত বিভাগীয় প্রধান শাকিনা সুলতানা পমি, মেলার প্রধান সমন্বয়কারী ও সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদা ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা। মেলার সমাপণী দিনে চার ক্যাটাগরিতে সেরা স্টলসহ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন ট্রাস্টি বোর্ডের ভাইস—চেয়ারম্যান লিয়াকত আলী চৌধুরী, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান।

উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক বলেন, ছাত্রজীবন থেকে উদ্যোক্তা হওয়ার যে মানসিকতা তোমাদের মধ্যে তৈরি হয়েছে তা সত্যিই প্রশংসাযোগ্য। মেলার বিভিন্ন স্টল ঘুরে তোমাদের মধ্যে যে উদ্যাম দেখেছি আমি মনে করি তা অন্য শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা যোগাবে। এই ধরনের আয়োজনের মধ্যদিয়ে শিক্ষার্থীরা চাকরি নেয়ার মানসিকতা থেকে বেরিয়ে এসে চাকরি দেয়ার মানসিকতা অর্জনে সক্ষম হবে। তরুণ শিক্ষার্থীরা যদি উদ্ভাবনী শক্তির মাধ্যমে দেশে নতুন নতুন ব্যবসার প্রসার ঘটাতে পারে তাহলে কর্মস্থানের চাপ অনেকাংশে কমে যাবে। আমার বিশ্বাস সাদার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের লালিত লক্ষ্যে পৌঁছে যাবে।

মূলত ব্যবসার প্রসার ও তরুণ উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদার পরিকল্পনা ও তত্ত্বাবধানে  সাদার্ন  ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ প্রতি সেমিস্টারে এ মেলার আয়োজন করে। এবার মেলায় বিবিএ ফল সেমিস্টার,২০২১ এর ৫০ জন শিক্ষার্থী ০৮টি স্টলে তাদের নিজেদের আইডিয়া থেকে তৈরিকৃত বিভিন্ন পণ্য সামগ্রী প্রদর্শন করেন।