১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ওয়েস্টার্ন মেরিন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান চট্টগ্রামের সাতকানিয়ায় কৃষকদের ওপর গুলি চালিয়েছে । পানি উন্নয়ন বোর্ডের ড্রেজিংয়ে বাঁধা দিলে তাদের ওপর গুলি চালায় প্রতিষ্ঠানটি লোকজন। এসময় স্থানীয় ৮ জন গুলিবিদ্ধ হয়েছেন, আহত হয়েছেন আরও ৮/১০জন।

আজ বৃহস্পতিবার(৩০ সেপ্টেম্বর) সকালে উপজেলার চরতী ইউনিয়নের তুলাতলী ৪ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

এ তথ্য নিশ্চিত করেছেন সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.আনোয়ার হোসেন ।

গুলিবিদ্ধরা হলেন, আব্দুল মালেক (৫০), ফয়েজ আহমদ (৬২), রুহুল আমিন (৫০),  মো. নুরুল হাসান (৬০) ও মো. মানিক (২০), আবু তাহের (৩৮), মো. কাউছার (২৬)। আরেকজনের নাম জানা যায়নি। তবে নুরুল হাসান নামে একজনের অবস্থা আশঙ্কাজনক।

সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.আনোয়ার হোসেন বলেন, নদী থেকে বালু্ উত্তোলনে ব্যবহৃত পাইপ কার জমির ওপর দিয়ে নেয়া হবে এবং উত্তোলনকৃত বালু কোথায় রাখা হবে, এ নিয়ে স্থানীয় কৃষকদের সাথে বাকবিতণ্ডতা জড়ায় ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন। একপর্যায়ে নিরীহ কৃষকদের উপর গুলি ছুড়েন টিকাদার প্রতিষ্ঠানটির লোকজন। এতে বেশ কয়েকজন আহত হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে।

চট্টগ্রাম মেডিকেল (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) নুরুল আলম আশেক বলেন, সাতকানিয়ার চরতি থেকে গুলিবিদ্ধ ৭ জনকে দুপুর ১২টার দিকে হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়। তারা ২৭ নম্বর সার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে।

ঘটনার প্রত্যক্ষদর্শী ও স্থানীয় বাসিন্দা মামুনুর রশীদ বলেন, ‘দীর্ঘদিন ধরে সাঙ্গু নদী থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন রুহুল্লা চৌধুরী। উত্তোলন করা এই বালু রাখা হয়েছে স্থানীয় কৃষকদের জমিতে। দীর্ঘদিন ধরে জমিতে এভাবে বালুর স্তুপ করে রাখায় নিজেদের জমিতে চাষাবাদ করতে পারছিলেন না স্থানীয় কৃষকরা। এই বিষয়ে বিভিন্ন সময় অভিযোগ করলেও তাতে কর্ণপাত করেনি বালু উত্তোলনকারীরা।’