৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

আজ ৩ জুলাই ‘আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগমুক্ত দিবস’ উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম. রেজাউল করিম চৌধুরী নগরবাসীকে প্লাস্টিক ব্যবহার থেকে বিরত থেকে প্লাষ্টিককে ‘না’ বলার এবং পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, নালা-নর্দমা, খাল-বিল, নদী-সাগর এখন ক্ষতিকর প্লাস্টিকে সয়লাব। শহর নগর গ্রামের রাস্তাঘাটসহ যত্রতত্র প্লাস্টিকের ছড়াছড়ি। এসব প্লাস্টিক বোতল ও পলিথিন ব্যাগের বেশির ভাগই পূনর্ব্যবহার, পুনঃ চক্রায়ন না করে প্রাকৃতিক পরিবেশে যত্রতত্র ফেলা হচ্ছে।
দেশে এভাবে ক্ষতিকর প্লাস্টিক ব্যাগ বা পণ্যসমূহ যেখানে সেখানে ফেলে মানুষ নিজেই নিজের বিপদ ডেকে আনছে। কেননা, খালবিল , পুকুর ডোবা নালায় পড়েথাকা প্লাস্টিক বর্জ্য নানাভাবে মাছের পেটে ঢুকছে। মাছের মাধ্যমে মানবদেহে এসব প্লাস্টিক নানারকম মারাত্মক রোগ সৃষ্টি করছে। অপচনশীল এসব ক্ষতিকর প্লাস্টিক নর্দমা, ড্রেনে জমে ভয়াবহ জলাবদ্ধতা সৃষ্টি করছে। খাল, নদী ও সমুদ্রের জীববৈচিত্র্য ধ্বংস করছে। পানি, মাটি ও পরিবেশের ভয়াবহ ক্ষতি ডেকে আনছে।

তিনি আরো বলেন, আমরা নিত্য প্রয়োজনে প্লাস্টিক ব্যাগের পরিবর্তে পাটের বা কাপড়ের ব্যাগ ব্যবহার করলে জলাবদ্ধতা ও পরিবেশের ক্ষতি অনেকাংশে হ্রাস পাবে। “আসুন সবাই প্লাস্টিক ব্যাগ বর্জন করি, পরিবেশের হুমকি রোধ করি” সুন্দর নগরী গড়ে তুলি।