জনগণের সেবক নন, যেন খবরদারি আর শাসকের ভূমিকায় অবতীর্ণ হয়ে যিনি হয়রানির  রেকর্ড সৃষ্টি করেছেন তিনি হলেন সীতাকুণ্ডের  নির্বাচন কর্মকর্তা বুলবুল আহমেদ। হয়রানির শিকার ভূক্তভোগিরা ঢাকা নির্বাচন কমিশন কার্যালয়ে অভিযোগের প্রেক্ষিতে এ কর্মকর্তাকে ৩মাসের মাথায় ফেনী জেলায় নির্বাচন অফিসে বদলী করা হয়। বুলবুল আহমেদ গেল বছরের ১৬ ডিসেম্বর সীতাকুণ্ড উপজেলা নির্বাচন কর্মকর্তা হিসেবে যোগদান করেন।২০০১ সালের জোট সরকারের আমলে দেড়শতাধিক যে ছাত্রদল নেতা –কর্মী নির্বাচন কর্মকর্তা হিসেবে  নিয়োগ পেয়েছিলেন বুলবুল আহমেদ তাদেরই একজন।  সীতাকুণ্ডে যোগদানের পরই তার উগ্র আচরণ ও কথাবার্তায় সেবাগ্রহিতারা অতিষ্ঠ হয়ে ওঠেন। সাধারণ মানুষের সাথে প্রতিনিয়ত দুর্ব্যবহার করতেন, সেবার মানসিকতা নয় হয়রানিই ছিল তার মুখ্য কাজ।স্বয়ং উপজেলা অফিসের অনেক কর্মচারিও তার আচরণে ক্ষুব্ধ হয়ে ওঠেন।২৮ ডিসেম্বর  অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে বহুপ্রার্থীকে বুলবুল আহমেদের উদ্দেশ্যমূলক হয়রানি ও সরকারবিরোধী কর্মকাণ্ড জনমনে ষ্পষ্ট হয়ে ওঠে। নির্বাচন সংক্রান্ত তথ্য চাইলে সংবাদ কর্মীদের তথ্য না দিয়ে নানা টালবাহানা ও অনীহা প্রকাশ করতেন।সব শ্রেণি-পেশার মানুষ অতীষ্ঠ হয়ে  অল্পদিনেই সীতাকুণ্ড নির্বাচন অফিসবিমুখ হয়ে ওঠে। কেউ কেউ প্রশাসনের কর্ণধার উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়কে নির্বাচন কর্মকর্তার হয়রানির কথা জানালেও তিনি       ‘ঢাল নেই, তলোয়ার নেই, নির্বাচন অফিস আলাদা একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান,- এমন জবাব দিয়ে পরিস্থিতি সামাল দিয়েছেন।’

চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন অফিসার  মোহাম্মদ আতাউর রহমানের সাথে বুলবুল আহমেদের বদলীর বিষয়ে     জানতে চাইলে তিনি চাটগাঁর বাণীকে বলেন, ঊর্ধ্বতন অফিস কাউকে যদি বদলীর প্রয়োজন মনে করেন তখন তাকে যেকোনো সময় যেকোনো স্থানে বদলী করতে পারেন। কম সময়ে হঠাৎ  কেন বদলী করা হয়েছে সে সম্পর্কে তিনি  কিছু বলতে ইতস্তবোধ করেন। তিনি আরো বলেন, নগরীর ডবলমুরিং থানার নির্বাচন কর্মকর্তা পল্লবী চাকমা  সীতাকুণ্ডে আজ বা কালকের  মধ্যে যোগদান করবেন।

ঢাকা নির্বাচন কমিশন কার্যালয়ের উপসচিব (জনবল ব্যবস্থাপনা বিভাগ) মো. শাহেদুন্নবী চৌধুরীর কাছে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি চাটগাঁর বাণীকে বলেন, “ তার(বুলবুল আহমেদ) বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ এসেছে, সেই প্রেক্ষিতে তাকে প্রশাসনিকভাবে বদলী করা হয়েছে।”

আর পড়ুন:   বিসিসি মেয়র প্রার্থী সাদিককে ভোটের দুই মাস পর বিজয়ী ঘোষণা