মহান মুক্তিযুদ্ধে অনুপ্রেরণা হিসেবে বাঙালিকে জাগ্রত রেখেছিল যে গানগুলো, যে গানগুলো আজো মুক্তিযুদ্ধের চেতনায় আমাদের উদ্ভাসিত করে এগুলোর মধ্যে ‘নোঙ্গর তোল তোল’ অন্যতম। নঈম গওহর রচিত এবং সমর দাসের সুরে গাওয়া এ সাড়া জাগানো গানটি নতুন করে গাইবে ব্যান্ড চিরকুট। সাথে থাকবেন প্রখ্যাত সংগীতশিল্পী রফিকুল আলম।

চিরকুট’র ভোকাল শারমিন সুলতানা সুমি

বিজয় দিবসের প্রাক্কালে গানটি মুক্তি দেয়া হবে বলে জানা গেছে। বিখ্যাত এ দেশাত্ববোধক গানটির নতুন সংস্করণ তৈরি করছেন মিউজিক কম্পোজার এবং চিরকুট ব্যান্ডের সদস্য পাভেল আরিন।

দেশের বহু সুপরিচিত সঙ্গীতশিল্পীদের সাথে এ গানে আরো অংশ নেবেন ব্যান্ড ক্রিপটিক ফেইটের লিড ভোকাল সাকিব চৌধুরী। নির্বাচিত কয়েকশ তরুণ সংগীত ও বাদ্য শিল্পীরাও গানটিতে অংশ নেবেন। টেলিযোগাযোগ কোম্পানি রবি’র ‘বিজয়ের সুরে নতুন এক্সপেরিয়েন্স’ ক্যাম্পেইনের আওতায় তরুণ শিল্পীদের বাছাইয়ের প্রক্রিয়া চলছে।

গানটি প্রসঙ্গে চিরকুট’র ভোকাল শারমিন সুলতানা সুমি বলেন, “‘নোঙ্গর তোল তোল’ গানটি আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি অংশ। বরেণ্য নঈম গওহরের কথা এবং সমর দাসের সুরে গাওয়া এ গানটি নতুন করে গাওয়ার সুযোগ পেয়ে আমরা গর্বিত। রবিকে ধন্যবাদ এমন একটি মহান উদ্যোগে পাশে রাখার জন্য। বিজয় দিবসে সঙ্গীতানুরাগীদের মাঝে গানটি নতুন করে সাড়া ফেলবে বলে আমাদের বিশ্বাস।”