চট্টগ্রাোমে কি তাহলে করোনার দ্বিতীয় ওয়েভের দেখা মিলতে যাচ্ছে  চলতি নভেম্বরের মাঝামাঝি থেকে প্রতিদিনের করোনা শনাক্ত সেটিরই ইঙ্গিত দিচ্ছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় সেটি ছাড়িয়ে গেল গত পাঁচ মাসের রেকর্ড। এদিন সরকারি-বেসরকারি আটটি ল্যাবে এক হাজার ২৭০ জনের নমুনা পরীক্ষা করে ২৪২ জনের মধ্যে করোনা পজিটিভ পাওয়া গেছে।। এদের মধ্যে নগরেই ২০০ জন। সর্বশেষ গত ৮ জুলাই দুই শতাধিক করোনা শনাক্ত দেখেছিল চট্টগ্রাম।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৩ হাজার ৮৭০ জন। এদের মধ্যে নগরের রোগী ১৭ হাজার ৮৫১ জন এবং ৬ হাজার ১৯ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩১৩ জন, যাদের ২১৯ জন নগরের এবং ৯৪ জন উপজেলার। অন্যদিকে ২১ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৮ হাজার ৬৭৪ জন।

আজ সোমবার (২৩ নভেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি আটটি ল্যাবে এক হাজার ২৭০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ২৪২ জনের দেহে। এদের মধ্যে ২০০ জন নগরের এবং ৪২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ২৭৭ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৪ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪২ জনের নমুনাপরীক্ষা করে ৯ জনের করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৩৫৬ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৫৯ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৪৮ জনের নমুনা পরীক্ষা করে ৫৮ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

আর পড়ুন:   বাসের ধাক্কায় ৬জনের মৃত্যু চুয়াডাঙ্গায়

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ১৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ৪৬ জনের দেহে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২৭৩ জনের করোনা পরীক্ষা করে ৫০ জন করোনা শনাক্ত হন।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ৩১ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৬ জনের নমুনা পরীক্ষা করে সেগুলোতে করোনা নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৪২ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।