১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ || ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্টের পশ্চিম উপকূলে ছড়িয়ে পড়া ভয়ঙ্কর দাবানল নেভাতে শুক্রবার ২০ হাজারের বেশী দমকলকর্মী প্রাণপণ লড়াই করেছেন, শীতল আবহাওয়া অনুকূলে থাকায় দাবানল স্তিমিত হবে বলে আশা করা হচ্ছে।

ক্যালিফোর্নিয়া, অরেগন ও ওয়াশিংটন অঙ্গরাজ্যে কয়েক ডজন বিধ্বংসী দাবানলে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরুপন করা কঠিন হয়ে পড়েছে, তবে চলতি সপ্তাহে এ পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। আগুনের কারণে এখনো ব্যাপক এলাকা বিচ্ছিন্ন রয়েছে।

নর্থ কমপ্লেক্স ফায়ার এলাকা পরিদর্শনকালে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম সতর্ক করে বলেছেন, আমরা আশঙ্কা করছি ধোঁয়া কেটে যাওয়ার পর আগুনে ক্ষতিগ্রস্ত এলাকায় গেলে মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে।

সপ্তাহের শুরুর দিকে তীব্র, শুষ্ক বাতাস এবং তাপদাহে অরোভিল সিটির দিকে চলমান দাবানলে বুট্টি কাউন্ট্রিতে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

তবে নিউসম বলেন, আবহাওয়া অনুকূলে আসতে শুরু করেছে। বাতাসের প্রবাহ কমেছে এবং কয়েক দিনের মধ্যে বৃষ্টি হওয়ার পূর্বাভাস পাওয়া গেছে।

পরিস্থিতির উন্নতির আশা প্রকাশ করে অরেগনের গভর্নর বলেন, ১০ লাখ একর ভূমি দাবানলে পুড়ে গেছে, তিন জনের মৃত্যু হয়েছে এবং আরো অনেকের খোঁজ পাওয়া যায়নি। অরেগনে ৪০ হাজার লোক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে এবং ৫০ হাজার লোককে সরিয়ে নেয়ার জন্য সতর্ক করা হয়েছে।

তিনি আশা করছেন, আবহাওয়া শীতল হয়ে আসলে আগামী কয়েক দিনে পরিস্থিতির উন্নতি হবে।