১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ || ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

স্বাস্থ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনা ও কোভিড সময়ে চট্টগ্রামের জন্য ২ হাজার কোটি টাকা বরাদ্দের দাবিতে ২৩ জুলাই বেলা ১১ টায় চট্টগ্রাম ওয়াসা মোড় থেকে ১৪টি সংগঠন -বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ-চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড, গণঅধিকার চর্চা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, রহমতউল্লাহ চৌধুরী ফাউন্ডেশন, জনগণের চট্টগ্রাম, এ্যাকশন এগেইনস্ট করেনা, নারীমুক্তি কেন্দ্র,  চৈতগ্রাম,  বঙ্গবন্ধু পরিষদ, ব্রিগেড-৭১, ইকো, নজির কৃষ্ণ চৌধুরী স্মৃতি ট্রাস্টএর

পদযাত্রা শুরু হয়ে টাইগাস মেয়র কার্যালয়ের সামনে শেষ হয়। সেখানে নারীমুক্তিকেন্দ্রের সভানেত্রী আসমা আখতারের সভাপতিত্বে এক পথসভা অনুষ্ঠিত হয়। জয়নুদ্দিন আহমদ জয়ের পরিচালনায় অনুষ্ঠিত পথসমাবেশে বক্তব্য রাখেন ডা. মাহফুজুর রহমান, মশিউর রহমান খান, মারুফ হাসান রুমি, অপূর্ব দাস, সাহেদ শিশু, কাজী রাজেশ ইমরান, বেলাল হোসেন, প্রকাশ মজুমদার প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের স্বাস্থ্য অবকাঠামো অত্যন্ত শক্তিশালী। এই অবকাঠামোর যথাযথ ব্যবহার হলে দেশের আপামর জনগোষ্ঠী স্বল্প  বা বিনামুল্যে সব সময়ই স্বাস্থ্য সেবা পেতো, কোভিড সফলভাবে মোকাবেলা সম্ভব ছিল। কিন্তু আমলাতান্ত্রিক পদ্ধতিতে স্বাস্থ্যখাত চালাতে গিয়ে একদিকে যেমন তা দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে তেমনি জনগণের সেবা দিতে ব্যর্থ হয়েছে। বক্তারা স্বাস্থ্য খাতের দুর্নীতিবাজদের শাস্তির আওতায় আনার পাশাপাশি স্বাস্থ্য খাতের সর্বোচ্চ স্তর থেকে প্রান্তিক স্তরের প্রতিটি পর্যায়ে জন প্রতিনিধি ও শ্রম কর্ম পেশার প্রতিনিধিদের সম্পৃক্ত করে স্বাস্থ্যখাতকে দুর্নীতিমুক্ত ও  গণমুখী করার আহ্বান জানান।