১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ || ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার নিজ গ্রাম সোনতলার কবরস্থানে স্ত্রী দিপ্তী লোহানীর কবরে চিরনিদ্রায় শায়িত হলেন দেশবরেণ্য সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

আজ শনিবার (২০ জুন) রাত পৌনে ১০টার দিকে সোনতলা কবরস্থানে জানাজা শেষে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।

সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত জানাজায় সিরাজগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য তানভীর ইমাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদ, উপজেলা চেয়ারম্যান গাজী শফিকুল ইসলাম শফি, উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুজ্জামান, আওয়ামী লীগের আহ্বায়ক ও মুক্তিযোদ্ধা কমান্ডার গোলাম মোস্তফা, সলপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রকৌশলী শওকত ওসমানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

এর আগে তার মরদেহবাহী অ্যাম্বুলেন্সটি রাত সোয়া ৯টার দিকে সোনতলায় নিয়ে আসা হয়। এ সময় কামাল লোহানীর স্বজন, ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের মাঝে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। পরে স্থানীয় সংসদ-সদস্য তানভীর ইমাম, জেলা ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে কামাল লোহানীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

কামাল লোহানীর ছোট ভাই মোস্তাক লোহানী জানান, সোনতলা কবরস্থানে তার স্ত্রী দিপ্তী লোহানীর কবরের উপরেই তাকে সমাহিত করা হয়েছে। এ কবরস্থানে তাদের বাবা মুছা আলী খান লোহানী, মা রিজিয়া লোহানী, ভাই দেলাল লোহানীসহ সকল প্রয়াত আত্মীয়-স্বজনেরা শায়িত আছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকালে মৃত্যুবরণ করেন কামাল লোহানী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

এছাড়া দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছেন কামাল লোহানী। গত মাসেও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শুক্রবার (১৯ জুন) জানা যায়, তিনি করোনাভাইরাসে আক্রান্ত। ভাইরাসের সংক্রমণ ও বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তার শারীরিক অবস্থার অবনতি হলে আইসিইউতে নেয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের বরেণ্য এ সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

কামাল লোহানী ১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী। তিনি ২০১৫ সালে সাংবাদিকতায় একুশে পদক লাভ করেন। দীর্ঘ সাংবাদিকতা জীবনে কাজ করেছেন দৈনিক আজাদ, দৈনিক সংবাদ, দৈনিক পূর্বদেশ, দৈনিক বার্তাসহ বিভিন্ন পত্রিকায়।

সাংবাদিক ইউনিয়নের দু’দফায় যুগ্ম ও সম্পাদক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন কামাল লোহানী। ছায়ানট-এর সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে তিনি যুক্ত ছিলেন নিবিড়ভাবে।