১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরাতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে নথিপত্র তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউইয়র্কের স্থানীয় সময় রবিবার বিকেলে জাতিসংঘে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে যুক্তরাষ্ট্র সফরের শেষ দিনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।

দেশে চলমান দুর্নীতিবিরোধী অভিযান প্রসঙ্গে সংবাদ সম্মেলনে সরকারপ্রধান বলেন, ওয়ান ইলেভেনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে এবং জনগণ উন্নয়নের সুফল পায় সে কারণেই দুর্নীতির বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে।

তিনি বলেন, কোনো অপরাধীই ছাড় পাবে না। ঋণ খেলাপি কমিয়ে আর্থিকখাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার পদক্ষেপও নেয়া হয়েছে। জুয়া ও ক্যাসিনো সংষ্কৃতির বিরুদ্ধে দলীয় নেতা-কর্মীদের আবারো কঠোর হুঁশিয়ারি দেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।  সংবাদ সম্মেলন পরিচালনা করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও বাংলাদেশ স্থায়ী মিশনের প্রথম সচিব (প্রেস) নূর-ই এলাহী মিনা।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে রয়েছে। তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করতে যুক্তরাষ্ট্রের প্রতি বারবার আবেদন জানিয়ে আসছে বাংলাদেশ সরকার। কিন্তু আইনি জটিলতার কথা বলে এখন পর্যন্ত তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করেনি যুক্তরাষ্ট্র।