৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ || ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

শিশুদের দক্ষতা বৃদ্ধি করে একটি উন্নত প্রজন্ম গড়ে তোলার স্বীকৃতি হিসেবে এবার বাংলাদেশ পেলো ‘চ্যাম্পিয়ন অব ইয়োথ স্কিল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’। বৃহস্পতিবার জাতিসংঘের ইউএন প্লাজায় জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ পুরস্কারটি তুলে দেয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।

ইউনিসেফের দেয়া চ্যাম্পিয়নস ফর স্কিলস ডেভেলপমেন্ট ফর ইয়ং পিপল পুরস্কার প্রধানমন্ত্রী উৎসর্গ করলেন বাংলাদেশের জনগণকে।

সরকারের উন্নয়ন পরিকল্পনায় দেশের ভবিষ্যৎ কর্ণধারদেরকে যোগ্য করে গড়ে তুলতে দেয়া হয়েছে বিশেষ গুরুত্ব। আর তাই এবার ইয়োথ স্কিল ডেভেলপমেন্টে অবদানের জন্য চ্যাম্পিয়নস ফর স্কিলস ডেভেলপমেন্ট ফর ইয়ং পিপল এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ সম্মান জানালো ইউনিসেফ।

তরুণদেরকে যোগ্য জনশক্তি হিসেবে গড়ে তুলতে দীর্ঘমেয়াদি পরিকল্পনার সফল বাস্তবায়নের বৈশ্বিক স্বীকৃতি হিসেবে এই পুরস্কার তুলে দেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর। পরে তিনি সেখানে উপস্থিত এক শিশুর হাতে তুলে-এ পুরস্কার বাংলাদেশের জনগণের প্রতি উৎসর্গ করেন।

তরুণদেরও মূল ধারার কর্মসংস্থানে যুক্ত করতে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। দেশের অর্থনীতিতে প্রবাসীদের জোরালো ভূমিকার কথা তুলে ধরে তিনি বলেন, শিক্ষার উন্নয়নে প্রদাসীদেরকে যার যার অবস্থান থেকে সক্রিয় হতে হবে।

এসময় ইউনিসেফের শুভেচ্ছা দূত ক্রিকেট তারকা সাকিব আল হাসান প্রধানমন্ত্রীর অর্জনের প্রশংসা করে বলেন, সবাই এক হয়ে কাজ করলেই বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়া সম্ভব।

বর্তমানে বাংলাদেশের মোট জনগোষ্ঠীর ৪৭ ভাগ তরুণ শিশু-কিশোর। ফলে ওই তরুণদেরকে দক্ষ প্রশিক্ষিত জনগোষ্ঠী হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে ইউনিসেফ।