৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ || ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

মঙ্গলবার(২৭আগস্ট) ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ১৯৭৬ সালের আগস্টে (১২ ভাদ্র) তৎকালীন পিজি হাসপাতালে (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ অবিভক্ত বাংলার বর্ধমান জেলার চুরুলিয়ায় কবি জন্মগ্রহণ করেন। তাঁর জীবনকাল ৭৭ বছরের হলেও সৃষ্টিশীল ছিলেন মাত্র ২৩ বছর। কিন্তু, স্বল্প সময়ে কবির এই সাহিত্যজীবনের সৃষ্টিকর্ম বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ হয়ে রয়েছে।

মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সকালে নেতাকর্মীদের নিয়ে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘জাতীয় কবি এদেশে অসাম্প্রদায়িক চেতনাকে উচ্চকিত করেছেন। তার সেই চেতনাকে আঁকড়ে ধরে বর্তমান সরকার সাম্প্রদায়িক বিষবৃক্ষ সমূলে উৎপাটন করে সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশ গড়তে কাজ করছে।’

দলের নেতাকর্মীদের নিয়ে কবির কবরে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন।

পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘জাতীয় কবি জুলুম-নির্যাতন আর নিপীড়নের বিরুদ্ধে বিদ্রোহের যে বীজ বপন করে গেছেন, সেটিকে সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। জনগণের ঘাড়ে জগদ্দল পাথর হয়ে বসা সরকার পতনে আন্দোলন করতে হবে।’

আওয়ামী লীগ-বিএনপি ছাড়াও কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান এবং নানা শ্রেণি-পেশার মানুষ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ দিবস উপলক্ষে বিভিন্ন সাংস্কৃতিক–সামাজিক এবং রাজনৈতিক সংগঠন-প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

এ ছাড়া সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেল, রেডিও স্টেশন দিনব্যাপী স্মরণ করবে বিদ্রোহী কবিকে।

নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে কুমিল্লা নজরুল ইনস্টিটিউটের কেন্দ্রে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিকেল ৪টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘নজরুলের বিদ্রোহ: রাজনীতি, অর্থনীতি ও ধর্মে’ শীর্ষক একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এতে বক্তব্য দেবেন অধ্যাপক মোহীত উল আলম। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

আর পড়ুন:   কাউন্সিলরকে চাঁদা না দেয়ায় ফেনীতে গরু ব্যবসায়ীকে গুলি করে হত্যা