৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ || ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ১৭ নম্বর পশ্চিম বাকলিয়া ওয়ার্ড কাউন্সিলর পদে উপ-নির্বাচন শুরুর মিনিট পনের আগে দুই বাসভর্তি বহিরাগতকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল আটটা থেকে নগরের ১৭ নম্বর পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে ভোটগ্রহণ শুরু হয়। পৌনে আটটার দিকে নগরের প্রবেশমুখ শাহ আমানত সেতুর উত্তর পাড় থেকে দুই বাসভর্তি এসব বহিরাগতকে আটক করা হয়।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নেজাম উদ্দিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে নতুন ব্রিজ (শাহ আমানত সেতু) এলাকা থেকে দুই বাস ভর্তি লোকজনকে আটক করা হয়েছে। তাদের পশ্চিম বাকলিয়া উপ-নির্বাচনে প্রভাব খাটানো ও বিশৃঙ্খলা সৃষ্টির জন্য আনা হচ্ছিল বলে নিশ্চিত হওয়া গেছে। বিস্তারিত জানতে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে স্থানীয় সূত্রে জানা যায়, বাসভর্তি এসব লোকজনকে পাশের পটিয়া ও চন্দনাইশ উপজেলা থেকে আনা হচ্ছিল। তারা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও কাউন্সিলর প্রার্থী মাসুদ করিম টিটুর হয়ে কাজ করার জন্য আসছিলেন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, গত ১৭ এপ্রিল বাকলিয়া-১৭ নং ওয়ার্ডের কাউন্সিলর এ কে এম জাফরুল হক ইন্তেকাল করলে গত ১২ জুন ওই ওয়ার্ডে কাউন্সিলর পদটি শূন্য ঘোষণা করা হয়। পরে আজ (২৫ জুলাই) উপ-নির্বাচন করার সিদ্ধান্ত নেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়।

স্থানীয় সূত্র জানায়, এ নির্বাচনে বারবার চেষ্টা করে সমঝোতায় ব্যর্থ হয় ক্ষমতাশীন আওয়ামী লীগ। এ কারণে এ নির্বাচনে লড়ছেন আওয়ামী লীগের ৫ প্রার্থী। তাদের মধ্যে মোহাম্মদ শহিদুল আলম পেয়েছেন (ঘুড়ি) মো. মাসুদ করিম টিটু (রেডিও), মো. শফি (লাটিম), শাহেদুল ইসলাম (টিফিন ক্যারিয়ার) ও শেখ নায়েম উদ্দীন (ঠেলাগাড়ি) প্রতীক নিয়ে নির্বাচন করছেন। বিপরীতে বিএনপির একক প্রার্থী একেএম আরিফুল ইসলাম লড়ছেন (মিষ্টি কুমড়া) প্রতীক নিয়ে।

জানা যায়, প্রতীক বরাদ্দ পাওয়া আওয়ামী লীগ ঘরানার প্রার্থীদের মধ্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক শহিদুল আলমের আগেও ওই ওয়ার্ড থেকে তিনবার কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছিলেন। রাজনীতিতে তিনি প্রয়াত মেয়র এবিএম মহিউদ্দীন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত।

আর পড়ুন:   মোবাইল কোম্পানিগুলোর বকেয়া ১৫ হাজার কোটি টাকা

অন্যদিকে, চট্টগ্রাম সরকারি সিটি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও পশ্চিম বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাসুদ করিম টিটু ওই ওয়ার্ড থেকে প্রথমবারের মতো নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিচ্ছেন।

জানা যায়, তিনি আগে সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির অনুসারী থাকলেও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির চট্টগ্রামের মেয়র নির্বাচিত হওয়ার পর তিনি তার রাজনীতিতে যুক্ত হন।

মূলত এই দুজন প্রার্থীকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের রাজনীতি।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল আটটা থেকে নগরের ১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে ভোটগ্রহণ শুরু হয়েছে। এখানে মোট ভোটার সংখ্যা রয়েছে ৪৯ হাজার ৮২৫ জন। এর মধ্যে ২৩ হাজার ৭৪৮ জন পুরুষ এবং ২৬ হাজার ৭৭ জন নারী ভোটার। এ ওয়ার্ডের মোট ১৭টি ভোট কেন্দ্রের ২২৪টি কক্ষে ভোট নেয়া হচ্ছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত হচ্ছে এই উপ-নির্বাচন