৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ || ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

হাজার কোটি টাকার মেগা প্রকল্প, বার্ষিক কোটি টাকার নিয়মিত ব্যয় কিংবা নানামুখী সমীক্ষা- কোনো কিছুতেই জলাবদ্ধতা থেকে মুক্তি মিলছে না চট্টগ্রাম নগরবাসীর। বরং চরম ভোগান্তি দিনদিন  বেড়েই চলছে । সমস্যা সমাধানের চেয়ে পরস্পরের প্রতি দোষারোপেই মনোযোগ চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের।

ভারী বৃষ্টিতে জলমগ্ন চট্টগ্রাম নগরী। বৃষ্টিতে গতকাল সোমবার নগরীর নিচু এলাকার পাশাপাশি ডুবে যায়  জাকির হোসেন রোড,আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, দামপাড়াসহ উঁচু এলাকাও।

নগরীর জলাবদ্ধতা নিরসনে ৫ হাজার কোটি টাকার বেশি ব্যয়ের প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। তবে গত বছর শুরু হওয়া এ প্রকল্পের এখন পর্যন্ত অগ্রগতি কেবল ১৩টি খালপাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ।

অন্যদিকে এ প্রকল্পের কারণে নিয়মিত খাল খননের কাজ থেকে নিজেদের গুটিয়ে নিয়েছে সিটি করপোরেশন। ফলে আগের প্রায় ভরাট অবস্থায় ফিরে গেছে নগরীর খালগুলো। আর এমন পরিস্থিতির জন্য পরস্পরকে দুষছে সিটি করপোরেশন ও উন্নয়ন কর্তৃপক্ষ।

নগরীর সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয় না থাকায় দুর্ভোগ বাড়ছে- বলছেন বিশেষজ্ঞরা।

২০১৭ সালে একনেকে পাস হওয়া চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছর। এর বাইরে পানি উন্নয়ন বোর্ডের ২ হাজার কোটি টাকার একটি প্রকল্পেও গত বছর অনুমোদন দেয় একনেক। তবে এখনো সেই প্রকল্পের কাজ শুরু হয়নি ।