৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ || ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মসজিদে নববিতে জোহরের নামাজ আদায় করার পর তিনি রিয়াজুল জান্নাতে নফল নামাজ পড়েন। পরে মোনাজাতেও অংশ নেন। মোনাজাতে দেশবাসীর কল্যাণ এবং মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে প্রার্থনা করেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মক্কায় ওমরা পালনের পর গতকাল রবিবার স্থানীয় সময় বেলা পৌনে ১১টার দিকে সৌদি এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে জেদ্দা থেকে মদিনায় পৌঁছান। মসজিদে নববিতে শেখ হাসিনা আসরের ও মাগরিবের নামাজ আদায় করেন এবং সেখানেই ইফতার করেন। ছোট বোন শেখ রেহানা এবং মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন মদিনায় প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, মুখ্য সচিব নজিবুর রহমান, পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন রয়েছেন সফর সঙ্গীদের মধ্যে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং ‘ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার ঢাকা থেকে টোকিও যান শেখ হাসিনা। জাপান সফর শেষে ওআইসির চতুর্দশ সম্মেলনে যোগ দিতে শুক্রবার বিকালে তিনি সৌদি আরবে পৌঁছান। সম্মেলনে অংশ নেয়ার পর স্থানীয় সময় শনিবার রাত ১টার দিকে মক্কায় ওমরা পালন করেন প্রধানমন্ত্রী। রবিবার সকালে তিনি রওনা হন মদিনার পথে।

সৌদি আরব সফর শেষে  রাতে মদিনা থেকে সৌদি এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে জেদ্দা ফিরে সোমবার ভোরে ফিনল্যান্ডের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। ফিনল্যান্ড সফর শেষে ৮ জুন তার দেশ ফেরার কথা রয়েছে।