১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

গণভবনের ব্যাঙ্কুয়েট হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট ও ১৪ দলের নেতাদের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের বহুল আলোচিত সংলাপ শেষ হয়েছে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শুরু হওয়া সংলাপ রাত ১০: ৪০ এর দিকে শেষ হলে বের হন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। তবে এ সময় তারা উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। তবে সংলাপ কার পক্ষে কতটা ফলপ্রসূ হলো, উভয়পক্ষে কতটা সমঝোতা হলো তা এখনো জানা যায়নি।

সংলাপে ড. কামালের নেতৃত্বে ঐক্যফ্রন্টের ২০ জন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলীয় জোটের ২৩ নেতা অংশ নিয়েছেন।

এরআগে সন্ধ্যা সোয়া ৫টায় ড. কামাল হোসেনের বেইলী রোডের বাসা থেকে রওনা হয়ে ৬টা ৪০ মিনিটে গণভবনে পৌঁছান জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলে ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, ড. মঈন খান ও গয়েশ্বর চন্দ্র রায়, জাতীয় ঐক্যফ্রন্ট গঠনে সক্রিয় জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, সাবেক দুই সংসদ সদস্য এসএম আকরাম ও সুলতান মো. মনসুর আহমেদ, জেএসডির আ স ম আবদুর রব, তানিয়া রব, আবদুল মালেক রতন, গণফোরামের সুব্রত চৌধুরী ও মোস্তফা মহসিন মন্টু, মোকাব্বির খান, জগলুল হায়দার আফ্রিক এবং শফিক উল্লাহ।

অন্যদিকে সংলাপে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে ছিলেন- ২৩ জন প্রতিনিধি, এর মধ্যে আওয়ামী লীগের জোট শরিক দলগুলোর নেতারাও উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, মো. আবদুর রাজ্জাক, কাজী জাফর উল্যাহ, আবদুল মতিন খসরু, রমেশ চন্দ্র সেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দীপু মনি, আবদুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, আইনমন্ত্রী আনিসুল হক, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও জাসদের একাংশের সভাপতি মইন উদ্দীন খান বাদল।

আর পড়ুন:   মুনিয়ার মৃত্যু: পুলিশ প্রতিবেদনে নারাজি দিবেন বাদী নুসরাত

সংলাপ শেষে জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেন, ‘আলোচনা ভালো হয়েছে।’ তবে এর চেয়ে বেশি কিছু এই মুহূর্তে জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার পর পরই শুরু হওয়া সংলাপ রাত ১০টা ৪০ মিনিটের দিকে শেষ হয়।

সংলাপ শেষে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের ব্রিফ করেন।

তবে জাতীয় ঐক্যজোটের পক্ষ থেকে জানানো হয়েছে, গণফোরাম সভাপতি ড. কামালের বাসভবনে সংবাদ সম্মেলন করে সংলাপের বিষয়ে সাংবাদিকদের জানানো হবে।