১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

পচা পেঁপে দি‌য়ে জুস তৈ‌রি, বা‌সি গ্রিল্ডচি‌কেন বি‌ক্রি ও খাবা‌রে হাই‌ড্রোজ, বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই তৈরি হয় মেয়াদহীন ফিরনি এবং পোড়া‌তেল ব্যবহার করাসহ বি‌ভিন্ন অপরা‌ধে চট্টগ্রামের সাত প্র‌তিষ্ঠান‌কে জরিমানা ক‌রে‌ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার (২৯অক্টোবর) নগরীর খুল‌শি, পাঁচলাইশ, কোতয়ালী ও চকবাজার থানায় তিনটি তদার‌কিমূলক অ‌ভিযান প‌রিচা‌লনা ক‌রা হয়। এসময় হো‌টেল, মিষ্টান্ন দোকান‌ ও ফা‌র্মেসিসহ সাত প্র‌তিষ্ঠান‌কে ৯৩ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

অ‌ভিযানে পোড়া‌ তেল, বা‌সি গ্রিল্ড চি‌কেন, সংবাদপত্র ব্যবহার ক‌রে প্র‌ক্রিয়া করা খাদ্য, হাই‌ড্রোজ, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও জুস তৈ‌রির জন্য সংর‌ক্ষিত পচা পে‌পে ধ্বংস করা হয়।

অ‌ধিদফত‌রের সং‌শ্লিষ্ট কর্মকর্তারা জানান, আজ‌ তিনটি তদার‌কিমূলক অ‌ভিযান প‌রিচা‌লনা ক‌রা হয়। এর মধ্যে কোতয়ালী থানা এলাকায় হা‌নিম্যাক্স রেস্টুরেন্ট‌কে অ‌ধিক মূ‌ল্যে বোতলজাত পা‌নি বিক্রয় করায় তিন হাজার টাকা জ‌রিমানা ক‌রা হ‌য়। এছাড়া পচা পেঁপে দি‌য়ে জুস তৈ‌রি করায় ফুলক‌লি সুইটস‌কে ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রা হয়। একই স‌ঙ্গে ১০ কে‌জি পচা পে‌পে স্প‌টে ধ্বংস করা হয়।

একই দিন চকবাজার ও পাঁচলাইশ থানায় এলাকায় বিক্রয়ের জন্য মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় মেহেদি বাগের নিউ এম ফার্মেসিকে ১০ হাজার টাকা, মেডিকেয়ার ফার্মেসিকে পাঁচ হাজার টাকা এবং খাদ্য তৈ‌রি‌তে হাইড্রোজ, অননুমোদিত ফ্লেভার ব্যবহারের জন্য প্রবর্তক মোড়ের সিএসসিআর হাসাপাতাল ক্যান্টিনকে ২০ হাজার টাকা জরিমানা ক‌রা হয়। একই স‌ঙ্গে হাই‌ড্রোজ, পোড়া‌ তেল, অনুন‌মো‌দিত ফ্লেভার ধ্বংস করা হয়।

চট্টগ্রাম মহানগরীর খুল‌শি থানা এলাকার লালখান বাজা‌রের খা‌দ্যে পোড়া‌ তেল ব্যবহার ও বা‌সি গ্রিল্ড চি‌কেন বিক্রির দা‌য়ে বাঙালিয়ানা রে‌স্তোরাঁকে ২০ হাজার টাকা জ‌রিমানা করা হয় এবং প্রায় পাঁচ লিটার পোড়া‌ তেল ও ৬টি বা‌সি গ্রিল্ড চি‌কেন ধ্বংস করা হ‌য়। একই প্র‌তিষ্ঠান‌কে অ‌ধিক মূ‌ল্যে বোতলজাত পা‌নি বিক্রয় করায় পাঁচ হাজার টাকা জ‌রিমানা ক‌রা হ‌য়।

আর পড়ুন:   জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে নারীর গৌরবোজ্জল ভূমিকা বিশ্বব্যাপী প্রশংসনীয়

এছাড়া খা‌দ্য প্র‌ক্রিয়ায় পোড়া‌ তেল ব্যবহার, মেয়াদোত্তীর্ণ সু‌জি ব্যবহার ক‌রে খাদ্যদ্রব্য উৎপাদন করায় ১৫ হাজার টাকা জ‌রিমানা করা হয়। এছাড়া অ‌ধিক মূ‌ল্যে বোতলজাত পা‌নি বিক্রয় করায় পাঁচ হাজার টাকা জরিমানা ক‌রে সতর্ক করা হ‌য়।

অ‌ভিযানগু‌লো প‌রিচালনা ক‌রেন অ‌ধিদফত‌রের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার, বিকাশ চন্দ্র দাস ও মুহাম্মদ হাসানুজ্জামান।চট্টগ্রাম মে‌ট্রোপ‌লিটন পু‌লি‌শ অভিযান পরিচালনায় সা‌র্বিক সহযো‌গিতা ক‌রে ।