৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ধানমণ্ডির ৩২নম্বর বাড়িতে বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের লাগানো নারকেল গাছের নারকেল থেকে তৈরি দু’টি চারা চট্টগ্রাম সার্কিট হাউসে রোপণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) দুপুরে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান ও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন সযত্নে চারা দুইটি রোপণ করেন। এরপর স্টিলের তৈরি বেড়া দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের পরিচালক দীপক চক্রবর্ত্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামী ( উন্নয়ন), স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাশহুদুল কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি) মমিনুর রশিদ প্রমুখ।

বিভাগীয় কমিশনার বলেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিব ধানমণ্ডির ৩২ নম্বর বাড়িতে নিজহাতে যে নারকেলগাছ রোপণ করেছিলেন ওই গাছের নারকেল থেকে সৃজিত দুইটি চারা চট্টগ্রাম সার্কিট হাউসে লাগিয়েছি আমরা। এগুলো স্মৃতি হয়ে থাকবে। চট্টগ্রামসহ বিভিন্ন বিভাগীয় শহরে এ ধরনের চারা পাঠানো হয়েছে। আশাকরি, এ গাছগুলো থেকে যে নারকেল হবে সেগুলো থেকে চারা তৈরি করে জেলা-উপজেলা-ইউনিয়ন পর্যায়ে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে।

তিনি বলেন, শখের গাছ নারকেল। সোজা উপরের দিকে উঠে যায়। ডাবের পানি শরীরের জন্য উপকারী, রোগীর পথ্য। অনেক সময় এ পানি জীবন বাঁচায়। নারকেল থেকে রকমারি পিঠেপুলি হয়। নারকেলের তেল হয়। নারকেলের ছোবড়া থেকে তোষকসহ অনেক কিছু তৈরি হয়। এমনকি নারকেল পাতার শলাকা দিয়ে ঝাড়ু তৈরি করা হয় গ্রামে। অক্সিজেন তো দেয়ই।

জেলা প্রশাসক বলেন, বঙ্গমাতার স্মৃতিধন্য নারকেল চারাগুলো যাতে সযত্নে বেড়ে ওঠে সে ব্যবস্থা করা হয়েছে। নিয়মিত পরিচর্যার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।