১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

সরকার অনুমোদিত প্রকল্প বাস্তবায়নে বেসরকারি খাতে ঋণ বিতরণে তিনটি ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১৪ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে ইনভেস্টমেন্ট প্রমোশন অ্যান্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটি (আইপিএফএফ) দ্বিতীয় প্রকল্পের আওতায় অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রকল্পের আওতায় ব্যাংক এশিয়া লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডকে তালিকাভুক্ত করা হয়। প্রথম পর্যায়ে এর আগে ৮টি ব্যাংক ও ৪টি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এই চুক্তি করে বাংলাদেশ ব্যাংক।

অনুষ্ঠানে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক ও আইপিএফএফ দ্বিতীয় প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক রথীন কুমার পাল, বিশ্ব ব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এ. কে. এম. আব্দুল্লাহ, বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং নির্বাচিত তিনটি ব্যাংকের প্রধান নির্বাহী ও অন্য কর্মকর্তারা।

আইপিএফএফ দ্বিতীয় প্রকল্পের আওতায় বেসরকারি খাতের মাধ্যমে গৃহীত সরকার অনুমোদিত অবকাঠামো প্রকল্পে অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে ৩১৭৭ কোটি ১২ লাখ টাকা দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হবে।

এ প্রকল্পের আওতায় অর্থায়নযোগ্য খাতগুলো হলো- বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ, নবায়নযোগ্য জ্বালানি ও সেবা, বন্দর (স্থল, জল ও বিমান) নির্মাণ ও উন্নয়ন, শিল্প বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক-মহাসড়ক, ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়ে নির্মাণ, পানি সরবরাহ ও স্যুয়ারেজ ব্যবস্থাপনা এবং ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ও পার্ক উন্নয়ন প্রভৃতি।