৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

শিশু অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে শিশু অধিকার-বিষয়ক সংসদীয় ককাস এর সাথে বেসরকারী সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মনিপুরি পাড়াস্থ পার্ক

টাউন রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস এর সভাপতি মীর শওকাত আলী বাদশা এমপি । অনুষ্ঠানে শিশু অধিকার-বিষয়ক সংসদীয় ককাস এর সদস্য ও পঞ্চগড়-১ আসনের সংসদ-সদস্য নাজমুল হক প্রধান, ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ-সদস্য মো.ইয়াসিন আলী, বরিশাল-৫ আসনের সংসদ-সদস্য জেবুন্নেছা আফরোজ, সংরক্ষিত আসনের সংসদ-সদস্য কামরুন নাহার চৌধুরী, এডডভোকেট উম্মে কুলসুম স্মৃতি উপস্থিত ছিলেন।

এএসডির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. মোজাম্মেল হকের সভপতিত্বে ও পরিচালনায় মতবিনিময় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন এএসডির ডিসিএইচআর প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ইউকেএম ফারহানা সুলতানা।

অনুষ্ঠানে মীর শওকাত আলী বাদশা, এমপি বলেন, শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন ধরনের ভুমিকা রাখছে। শিশুদের নিয়ে এএডির কার্যক্রমের প্রশংসনীয়, ককাস সদস্যরা মাঠ পর্যায়ে গিয়ে এমসডির কার্যক্রম মূল্যায়ণ করতে চায়। বিক্ষিপ্তভাবে শিশু হত্যা ও নির্যাতনের ঘটনা ঘটলেও বর্তমান সরকার শিশু সুরক্ষায় অত্যন্ত আন্তরিক।

মূল বক্তব্যে ইউকেএম ফারহানা সুলতানা বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে সরকারি বেসরকারি সংগঠনগুলো যার যার অবস্থান থেকে কাজ করে যাচ্ছে। তবুও সাম্প্রতিক সময়ে শিশু হত্যা, নির্যাতন বেড়ে গেছে। মানবাধিকার এবং সুনির্দিষ্টভাবে শিশু অধিকার ওতপ্রোতভাবে জড়িত। শিশুদের বিরুদ্ধে সকল প্রকার সহিংসতা, নির্যাতন ও শোষণ এবং শিশু পাঁচারের মত ঘৃণ্য তৎপরতার অবসান ঘটাতে হবে। এক কথায় শিশুদের অধিকার প্রতিষ্ঠা না হলে এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।