৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

আজমল হোসেন, মীরসরাই* মীরসরাইয়ে পালিত হয়েছে দেশটাকে পরিস্কার করি দিবস-২০১৮। পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে “পরিবর্তন চাই” মীরসরাই শাখার উদ্যোগে “চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই” এই স্লোগানকে সামনে রেখে শনিবার (১৫ সেপ্টেম্বর) মীরসরাই পৌর সদরে সকাল ১১ টায় ময়লা আবর্জনা সংগ্রহ অভিযান শুরু হয়। “পরিবর্তন চাই” মীরসরাই শাখার কমান্ডার মো. আশরাফ উদ্দিন ফরহাদের নেতৃত্বে শতাধিক স্বেচ্ছাসেবী সদস্য এই অভিযানে অংশ নেয়। এই অভিযান মীরসরাই পৌরসদরের ফুটওভারব্রীজ থেকে শুরু হয়ে শেষ হয় মারুফ মডেল প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ে।

উক্ত পরিচ্ছন্নতা অভিযানে যোগ দেন মীরসরাই পৌর মেয়র আলহাজ্ব মো. গিয়াস উদ্দিন, মীরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল কবির, পৌর কাউন্সিলর শাখের ইসলাম রাজু ও জহির হোসেন প্রমুখ। শুরুতে ফুট ওভারব্রীজ এর নিচ থেকে উক্ত কার্যক্রম এর সূচনা বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক দৈনিক আজাদী ও দৈনিক যুগান্তর প্রতিনিধি লায়ন মাহবুবুর রহমান পলাশ। এছাড়া উক্ত অভিযানের সাথে একাত্মতা প্রকাশ করে অভিযানে যোগ দেন মীরসরাই উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন রক্তের বন্ধনে মীরসরাই, দূর্বার, মধ্যম আমবাড়িয়া যুব সংঘ ও রক্তিম পরিবারের সদস্যরা।

উক্ত পরিচ্ছন্নতা অভিযান চলাকালীন সময় উক্ত সংগঠনের স্বেচ্ছাসেবী সদস্যরা মীরসরাই পৌর সদরের বিভিন্ন উন্মুক্ত স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা পলিথিন, কাগজ, সিগারেটের টুকরা, পরিত্যক্ত প্লাস্টিকের বোতলসহ যাবতীয় আবর্জনা সংগ্রহ করে। পরে এইসব আবর্জনা পৌরসভার নির্দিষ্ট ডাস্টবিনে ফেলা হয়। অভিযান চলাকালিন সময়ে স্বেচ্ছাসেবী সদস্যরা পথচারী, দোকানদার ও সর্বস্তরের সাধারণ মানুষকে যত্রতত্র ময়লা না ফেলে পৌরসভার নির্দিষ্ট ডাস্টবিনে ময়লা আবর্জনা ফেলার জন্য উদ্বুদ্ধ করে। এসময় তারা একটি সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়।

গনসচেতনতামুলক এই কর্মসূচী শেষে মীরসরাই পৌরসদরের মারুফ মডেল প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ে এ উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা  সভা অনুষ্ঠিত হয়ে।এতে প্রধানঅতিথি হিসেবে বক্তব্য রাখেন মীরসরাই উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান ইয়াসমিন আক্তার কাকলী। অনুষ্ঠানের শেষ পর্যায়ে “পরিবর্তন চাই” এর পক্ষ থেকে একটি স্মারকলিপি উপজেলা চেয়ারম্যানের হাতে তুলে দেন উক্ত সংগঠনের মীরসরাই শাখার সদস্যরা।

আর পড়ুন:   দেশে করোনায়  ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ জন

এই বিষয়ে “পরিবর্তন চাই” এর মীরসরাই শাখার কমান্ডার মো. আশরাফ উদ্দিন ফরহাদ বলেন, উন্মুক্তস্থানে ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট স্থানে  ফেলার জন্য গণসচেতনতা সৃষ্টির লক্ষে আমরা এই অভিযান পরিচালনা করেছি। তাছাড়া এই অভিযানে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীরা “সর্বদা ডাস্টবিনে ময়লা ফেলবো এবং অন্যদেরকেও নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে উদ্বুদ্ধ করবো” এই মর্মে শপথ করেছি।