৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে নাশকতা ও উস্কানির অভিযোগে ঢাকা ও চট্টগ্রামের দুই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আগাম জামিন দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মোহাম্মদ আব্দুল হাফিজ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ  সোমবার এ আদেশ দেন।
আদালতে আমীর খসরুর পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন, এ জে মোহাম্মদ আলী, মওদুদ আহমেদ, খন্দকার মাহবুব হোসেন ও মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবির।
বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী হাই কোর্টে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত ঢাকার মামলায় সাত সপ্তাহের ও চট্টগ্রামের মামলায় ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছে বলে জানিয়েছেন মনিরুজ্জামান কবির। তিনি বলেন, “এ জামিন আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করা হবে।”
গত ৪ আগস্ট নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে ‘মানুষজনকে নামতে’ উৎসাহ দেওয়ার একটি অডিও ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ওইদিনই চট্টগ্রামের কোতোয়ালী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (সংশোধিত ২০১৩/৫৭ (২) ধারা) এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ধারায় মামলা করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পদক জাকারিয়া দস্তগীর। পরে ঢাকায়ও গত ৫ আগস্ট আরেকটি মামলা হয়।