৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই। শনিবার (১৮ আগস্ট) সুইজারল্যান্ডে জাতিসংঘের সপ্তম এই মহাসচিব ৮০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অল্প কিছুদিন ধরে অসুস্থ হয়ে সুইজারল্যান্ডে ছিলেন তিনি। আন্তর্জাতিক কূটনীতিকদের সূত্রে জানিয়েছে বিবিসি।

এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে কফি আনান ফাউন্ডেশন। বিবৃতিতে বলা হয়, ‘কফি আনান ছিলেন সারা বিশ্বের। জীবনভর তিনি শান্তির জন্য কাজ করে গেছেন।’

জাতিসংঘের প্রধান হিসেবে মানবিক কাজের জন্য বিশ্বজুড়ে সুপরিচিত ঘানান বংশোদ্ভূত কফি আনান শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন। যিনি বিশ্বের শীর্ষ এই সংগঠনের নেতৃত্ব দিয়েছেন ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত।

‘যেখানেই সমস্যার খোঁজ পেতেন সেখানেই পৌঁছে যেতেন তিনি। গভীর সমবেদনায় জয় করেছেন হাজারো মানুষের জীবন। অকৃত্রিম ভালবাসা নিয়ে কাজ করে গেছেন অন্যের জন্য।’

কফি আনান ছিলেন জাতিসংঘ মহাসচিবের দ্বায়িত্ব পালনকারী প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান। ১৯৯৭ সাল থেকে ২০০৬ পর্যন্ত দুই মেয়াদে দ্বায়িত্ব পালন করেন তিনি।

পরবর্তীতে সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত হিসেবেও দ্বায়িত্ব পালন করেন তিনি। জড়িত ছিলেন মিয়ানমারে রোহিঙ্গা নিধনসহ বিভিন্ন আন্তর্জাতিক সমস্যার সমধান প্রক্রিয়ায়।