১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে চুক্তি বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা দেবে ভারত। সিঙ্গাপুরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিজয় কুমার সিং এ প্রতিশ্রুতি দিয়েছেন।

শুক্রবার ( ৩ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার সিঙ্গাপুরে ২৫তম আসিয়ান আঞ্চলিক ফোরামের বৈঠকে অংশ নেন পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী। সে সময় ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিজয় কুমার সিংয়ের সঙ্গে সাইডলাইনে বৈঠক করেন পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন তারা। এ সময় ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে চুক্তি বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা দেবে ভারত।

বৈঠকে মাহমুদ আলী জানান, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে আলোচনার লক্ষ্যে আগামী ৯ আগস্ট মিয়ানমার সফর করবেন তিনি। বৈঠকে ভারতের পররাষ্ট্র পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের সঙ্গে সৌর ও নবায়নযোগ্য জ্বালানি সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুত আলী কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী। রোহিঙ্গা প্রত্যাবাসনে সব ধরনের সহযোগিতা দেয়ার জন্য কানাডার পক্ষ থেকে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ফ্রিল্যান্ড।