১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে জাতিসংঘের সহযোগিতার প্রশংসা করে আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

তার সঙ্গে বাংলাদেশে জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বুধবার (১আগস্ট)সংসদ ভবনে সাক্ষাৎ করলে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এ সময় তারা বাল্যবিবাহ, ইয়ুথ পার্লামেন্টারিয়ান ও রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, জাতিসংঘ সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। সংসদ-সদস্য ও সংসদের কর্মকর্তা, কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিতে ইউএনডিপি বাংলাদেশ জাতীয় সংসদের সঙ্গে অতীতে যেমন প্রকল্পভিত্তিক কাজ করেছে তেমনি বর্তমানেও নতুন কর্মসূচিভিত্তিক সমঝোতা চুক্তির আওতায় কাজ করে যাচ্ছে। এ ছাড়াও রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের অকুণ্ঠ সমর্থন বাংলাদেশকে অনুপ্রাণিত করেছে।

জাতিসংঘ বাংলাদেশের সঙ্গে বাল্যবিবাহ প্রতিরোধে একসঙ্গে কাজ করতে আগ্রহী মর্মে মিয়া সেপ্পো স্পিকারকে অবহিত করেন। স্পিকার সহযোগিতার আশ্বাস প্রদান করে বলেন, জাতীয় সংসদে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) প্রকল্পের আওতায় বাল্যবিবাহ প্রতিরোধ ইস্যুতে কাজ করার সুযোগ রয়েছে।

মিয়া সেপ্পো আগামী ৭ আগস্ট বাংলাদেশ জাতীয় সংসদে জাতিসংঘের মহাসচিবের স্পেশাল এনভয় অন ইয়ুথ সফরের বিষয়টি স্পিকারকে জানিয়ে বলেন, তারা বাংলাদেশ জাতীয় সংসদের তরুণ সংসদ সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। স্পিকার এ উদ্যোগকে স্বাগত জানান। এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।