৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ভারতীয় বাজেট এয়ারলাইন্স ইন্ডিগো। বুধবার (১ আগস্ট) সন্ধ্যা ৭টা ১০ মিনিটে তাদের প্রথম ফ্লাইট ১৭৩ যাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়।

জানা গেছে, বিমানটি ১৮০ জন যাত্রী ধারণে সক্ষম। টিকিটও বিক্রি হয়েছিল ১৮০টি। তবে বুধবারের অস্বাভাবিক যানজটের কারণে সাতজন যাত্রী নো-শো হয়।

বাংলাদেশে ইন্ডিগো’র জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) প্রতিষ্ঠান রেনেসাঁ এভিয়েশন সার্ভিসেস লিমিটেডের সিনিয়র ম্যানেজার মো. মিজানুর রশিদ চৌধুরী জানান, নির্ধারিত সময়েই ফ্লাইট ছেড়ে গেছে। এয়ারবাস ৩২০ বিমান দিয়ে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়া হবে।

গত ২৪ জুলাই বাংলাদেশ থেকে ফ্লাইট পরিচালনার ঘোষণা দেয় ইন্ডিগো। ওইদিন ইন্ডিগো’র চিফ কর্মাশিয়াল অফিসার (সিসিও) উইলিয়াম বোল্টার জানান, সপ্তাহে ঢাকা-কলকাতা রুটে সাতটি ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইন্সটি। প্রতিদিন সন্ধ্যা ৭টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে যাবে ইন্ডিগো’র ফ্লাইট। এ রুটে প্রমোশনাল অফার হিসেবে ওয়ানওয়ে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৯১৮ টাকা। রির্টান টিকিটের মূল্য ৭ হাজার ৮৫ টাকা।

যাত্রীরা অতিরিক্ত চার্জ ছাড়া ৭ কেজি হ্যান্ডব্যাগ ও ২০ কেজি ল্যাগেজ বহন করতে পারবেন। এর বেশি ওজনের ব্যাগজে নিতে হলে তাদেরকে চার্জ দিতে হবে। অন্যান্য বাজেট এয়ারলাইন্সের মতো ইন্ডিগো’তে ভ্রমণের সময় বিনামূল্যে খাবার পরিবেশন করা হবে না। তবে যাত্রীরা তাদের পছন্দমতো খাবার কিনে খেতে পারবেন। এছাড়া টিকিট বুকিংয়ের সময়ও খাবার প্রি-অর্ডার করা যাবে।

২০০৫ সালে প্রতিষ্ঠিত ইন্ডিগো হলো দ্রুতবর্ধনশীল যাত্রীবহনকারী বিমান। এ বছর এখন পর্যন্ত ৮টি আন্তর্জাতিক ও ৪২টি অভ্যন্তরীণ গন্তব্যে তারা ৪ কোটি ৬০ লাখ ভ্রমণকারীকে সেবা দিয়েছে।