১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

মোহাম্মদ ইউসুফ *  দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানেরা অতীতে বিভিন্ন সময়ে কথায় কথায় প্রশাসন বিকেন্দ্রীয়করণ ও শক্তিশালীকরণের কথা বললেও বাস্তবে এর কোনো প্রতিফলন নেই। স্বাধীনতার চারদশক পরেও দেশের স্থানীয় সরকারব্যবস্থা শক্তিশালী হয়ে ওঠেনি। ক্ষমতা নিজেদের মধ্যে কুক্ষিগত করে রাখার প্রবণতা-ই এর জন্যে দায়ী। সবদলের মন্ত্রী-এমপিরা এ ব্যাপারে একাট্টা। মন্ত্রী, এমপি ও সচিবেরা এ ব্যাপারে আন্তরিক হলে তা অনেক আগেই বাস্তবায়ন করা যেতো। প্রধানমন্ত্রী চাইলেও পারিষদবর্গের অসহযোগিতা ও বিরোধিতার কারণে স্থানীয় সরকারকে শক্তিশালী করতে পারেন না। বর্তমানে দেশে উপজেলা চেয়ারম্যান পদ্ধতি চালু থাকলেও চেয়ারম্যান-ভাইস-চেয়ারম্যানদের তেমন কোনো ক্ষমতা নেই। চেয়ারম্যানেরা আন্দোলন করেও তাদের ন্যায্য ক্ষমতা আদায় করতে পারেননি। দেশের সিটি কর্পোরেশনগুলোরও একই অবস্থা। পরিস্কার-পরিচ্ছন্ন, মশকনিধন. রাস্তাঘাট সংস্কার ছাড়া তেমন কোনো কাজ নেই মেয়রের। নগর উন্নয়ন কর্তৃপক্ষ, ওয়াসা ও সরকারি অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানের অসহযোগিতার কারণে মেয়র স্বীয় দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারেন না- যার খেসারত দিতে হয় নগরবাসীকে ; যানজট-জলবদ্ধতাসহ নানামুখি সমস্যায় হাবুডুবু খেতে হয়। সিটি কর্পোরেশনকে সিটি গর্ভমেন্ট-এ রূপান্তর করা হলে মেয়রের ক্ষমতা বাড়তো, দেশের নগরসমূহের এ করুণ অবস্থা দেখতে হতো না। চট্টগ্রামের প্রথম নির্বাচিত মেয়র জননেতা মরহুম এ বি এম মহিউদ্দিন চৌধুরী ও অবিভক্ত ঢাকার মেয়র মরহুম মোহাম্মদ হানিফ সিটি কর্পোরেশনকে সিটি গভর্মেন্ট করার জন্যে সরকারের সাথে অনেক দেনদরবার করেছিলেন। কিন্তু মন্ত্রী-এমপি ও আমলাদের অসহযোগিতার কারণে তাদের আপ্রাণ চেষ্টাও ফলপ্রসূ হয়নি। কর্পোরেশনের অধীন সকল সেবাদানকারী সরকারি সংস্থা মেয়রের নিয়ন্ত্রণে না থাকলে নগরের কাঙ্ক্ষিত উন্নয়ন কখনো সম্ভব নয়।
একসাথে দেশের সব সিটি কর্পোরেশকে সিটি  গভর্মেন্ট  করতে সমস্যা হলেও রাজধানী ঢাকা উত্তর-দক্ষিণ ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম এ তিন সিটি কর্পোরেশনকে প্রাথমিকভাবে সিটি  গভর্মেন্ট  করার উদ্যোগ নেয়া যেতে পারে। বিশেষকরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে সিটি  গভর্মেন্ট  করা হলে এর পরিচালন ব্যয় সরকারকে বহন করতে হবে না। চট্টগ্রামের আয় দিয়ে চট্টগ্রামকে বিশ্বের সর্বাধুনিক মেগাসিটিতে রূপান্তর করা যাবে।
তাই আমি মনে করি, নগরউন্নয়ন ও নগরবাসীর সার্বিক কল্যাণে সিটি  গভর্মেন্ট  এর কোনো বিকল্প নেই। সরকারের নীতিনির্ধারকেরা বিষয়টি সক্রিয়ভাবে আমলে নেয়ার এখনই সময়।

আর পড়ুন:   করোনায় আরো ৬ জন আক্রান্ত