৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪০৭ জন হজযাত্রীকে নিয়ে সৌদি আরবের মদিনার উদ্দেশে ছেড়ে গেছে প্রথম হজ ফ্লাইট।  রোববার (২২ জুলাই) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি টেক অফ করে বিকেল ৩টা ৪৬ মিনিটে। এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২২টি ফ্লাইটে চট্টগ্রাম থেকে সাড়ে নয় হাজার হজযাত্রীর সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও এএম মোসাদ্দেক আহমেদ হজযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বিমানবন্দরের ব্যবস্থাপক সারওয়ার-ই-জাহান জানান, চট্টগ্রাম থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪টি ফ্লাইট সরাসরি মদিনায়, ৫টি জেদ্দায় যাবে। মোট হজ ফ্লাইট রয়েছে ২২টি।

এবার বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদিয়া এয়ারলাইনস। এর মধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদিয়া এয়ারলাইনস ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।