১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

রপ্তানিবাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্যে টানা চতুর্থবারের মতো ২০১৪-২০১৫ অর্থবছরেও জাতীয় রপ্তানিট্রফি (স্বর্ণ ও রৌপ্য ) পেয়েছে চট্টগ্রাম ইপিজেডে অবস্থিত প্যাসিফিক জিন্স গ্রুপ এর প্যাসিফিক জিন্স ও ইউনিভার্সেল জিন্স লিমিটেড ।এর আগের তিনবার স্বর্ণ ও রোপ্যপদক পেলেও রপ্তানিতে টানা চারবার স্বর্ণপদক পাওয়ার গৌরব অর্জন করেছে প্যাসিফিক জিন্স গ্রুপ। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি’র কাছ থেকে দেশের শীর্ষ রপ্তানিকারক হিসেবে ১৬তম জাতীয় রপ্তানিট্রফি (স্বর্ণ) গ্রহণ করেছেন প্যাসিফিক জিন্স গ্রুপের চেয়ারম্যান ও ব্যস্থাপনা পরিচালক আলহাজ্ব মো. নাছির উদ্দিন ও রপ্তানিট্রফি (রৌপ্য) গ্রহণ করেছেন একই গ্রুপের পরিচালক সিআইপি সৈয়দ মোহাম্মদ তানভির।
ইতঃপূর্বে তিনবার স্বর্ণ ও রোপ্যপদক পেলেও গত ২০১৩-২০১৪ অর্থবছরে প্রথমবারের মতো ইপিজেড ক্যাটাগরিতে স্বর্ণ, রোপ্য এবং ব্রোঞ্জ তিনটি পদকই পেয়েছে জিন্স রপ্তানিতে বিশ্বের অন্যতম বৃহৎ এ কোম্পানি।
প্যাসিফিক জিন্স গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইউনিভার্সেল জিন্স লিমিটেড ইপিজেড ক্যাটাগরিতে ২০১৩-১৪ অর্থবছরে জাতীয় রপ্তানিতে শীর্ষস্থান অর্জন করেছে। এছাড়া একই ক্যাটাগরিতে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে একই গ্রুপের জিন্স ২০০০ লিমিটেড ও প্যাসিফিক জিন্স লিমিটেড। ইউনিভার্সেল জিন্স লিমিটেড এর আগে এ গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠান জাতীয় রপ্তানিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ছয়টি স্বর্ণপদক, ছয়টি রৌপ্যপদক ও দুটি ব্রোঞ্জপদক অর্জন করেছে।
১৯৮৪ সালে প্যাসিফিক জিন্স এর যাত্রা শুরু হলেও ১৯৯৪ সালে চট্টগ্রাম ইপিজেডে দেড়হাজার শ্রমিক নিয়ে এ পোশাককারখানার গোড়াপত্তন হয়। বর্তমানে এখানে এ গ্রুপের পাঁচটি কারখানা রয়েছে। বেপজা নিয়ন্ত্রিত দেশের আট ইপিজেডের মধ্যে দেশি-বিদেশি মালিকানায় চালু ও অপেক্ষামাণ ৫৫২টি কারখানার মধ্যে দক্ষিণকোরিয়াভিত্তিক ইয়াংওয়ান গ্রুপের পরেই প্যাসিফিক গ্রুপের অবস্থান। চট্টগ্রাম ইপিজেডের মধ্যে প্যাসিফিকই বৃহত্তম পোশাকপ্রস্তুতকারী প্রতিষ্ঠান। বর্তমানে এখানে ২৬হাজার মানুষের প্রত্যক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা রয়েছে। বিগত দেড়দশকে প্যাসিফিক গ্রুপের বার্ষিক রপ্তানি প্রবৃদ্ধির হার ১২ থেকে ১৫শতাংশ। কর্মসংস্থানের পাশাপাশি প্যাসিফিক জিন্স গ্রুপ জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখে আসছে।
রপ্তানিবাণিজ্যে বিশেষ অবদানের জন্যে টানা চতুর্থবারের মতো জাতীয় রপ্তানি ট্রফি পাওয়ার গৌরব অর্জন করায় প্যাসিফিক জিন্স গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মো. নাছির উদ্দিন ও পরিচালক আলহাজ্ব সৈয়দ মোহাম্মদ তানভিরকে সাপ্তাহিক চাটগাঁর বাণী’র পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছাভিনন্দন। জনাব নাছির উদ্দিন ও সৈয়দ মোহাম্মদ তানভিরের নিরলস পরিশ্রম, সাধনা ও অধ্যবসায়ের ফলে প্যাসিফিক জিন্স গ্রুপ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে ঈর্ষণীয় সুনাম ও খ্যাতি অর্জন করেছে। স্বনামধন্য এ শিল্পপ্রতিষ্ঠানের সুনাম ও খ্যাতি উত্তরোত্তর আরও সম্প্রসারিত হোক – সে-ই প্রত্যাশা করছি।

আর পড়ুন:   এম খায়রুজ্জামান লিটন রাজশাহীর সিটিমেয়র নির্বাচিত