১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ || ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

রাজধানীর সাতটি সরকারি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে সড়ক অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বুধবার দুপুর ১২টায় শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেন।

বিক্ষোভরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র মোস্তাকিম আহমেদ আশিক বলেন, ‌‘সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ায় শিক্ষার্থীদের প্রশাসনিক কার্যক্রম ও একাডেমিক কার্যক্রমে ধীর গতি দেখা দিয়েছে। নিয়মিত পাঠদান, ফল প্রকাশ ব্যাহত হওয়ার সঙ্গে সেশনজট সমস্যায় পড়ছি আমরা। এমনকি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচয় সংকটেও ভুগতে হতে পারে।’ঢাবি শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে শাহবাগ মোড় দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। তারা টিএসসিতে রাজু ভাস্কর্য মোড়ও সড়ক অবরোধ করে রেখেছে। এতে নগরবাসীর সাধারণ চলাচলে বিঘ্ন হওয়ার পাশাপাশি সংলগ্ন বিএসএমএমইউ ও বারডেম এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যেতে বিপাকে পড়েছেন রোগী ও স্বজনরা।

শাহবাগ মোড় দিয়ে যেসব গাড়ি, সায়েন্সল্যাব, ফার্মগেট, মৎস ভবন যাতায়াত করে সেসব গাড়ি চলাচল করতে পারছে না। পায়ে হেটে গন্তব্যে যাচ্ছেন সাধারণ মানুষ। তীব্র গরমে ভোগান্তিতে পড়তে হয়েছে তাদের।

পুলিশ বলছে, শাহবাগ মোড়ে অবরোধ হওয়ায় বিকল্প সড়কে যান চলাচলের ব্যবস্থা করা হয়েছে। তবে সেসব সড়কে গাড়ির চাপ থাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।